মার্কিন অর্থনীতির উপর নজর রেখে স্বর্ণের বাজার স্থিতিশীল

বুধবার স্বর্ণের মূল্য একটি সংকীর্ণ সীমার মধ্যে অবস্থান করছে, কারণ বাজার অংশগ্রহণকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক তথ্যের দিকে নজর রাখছে, যাতে ফেডারেল রিজার্ভের আসন্ন সুদের হ্রাসের সম্ভাবনা মূল্যায়ন করা যায়।

স্পট গোল্ড ০.২% বেড়ে প্রতি আউন্সে $২,৬৬৭.০১ হয়েছে ০৫:১১ জিএমটি সময়, যা গত মাসের রেকর্ড উচ্চ $১৮ থেকে পিছিয়ে রয়েছে। মার্কিন স্বর্ণ ফিউচার ০.২% বেড়ে $২,৬৮৩.৫০ হয়েছে।

এএনজেড-এর পণ্য কৌশলবিদ সনি কুমারী বলেছেন, “মার্কিন মুদ্রানীতি সহজীকরণ স্বর্ণের দামের জন্য গেম চেঞ্জার হিসেবে কাজ করছে, কারণ এটি বিনিয়োগ চাহিদার জন্য একটি দৃঢ় মঞ্চ তৈরি করছে।”

তিনি আরও বলেন, “মার্কিন নির্বাচন এবং ভূরাজনৈতিক উত্তেজনা স্বর্ণের দামে সমর্থন যোগাবে।”

কোনো সুদ না দেওয়া স্বর্ণ সাধারণত কম সুদের হার বা ভূরাজনৈতিক অনিশ্চয়তার সময়ে বিনিয়োগকারীদের প্রিয় সম্পদ হিসেবে পরিগণিত হয়।

রয়টার্সের প্রযুক্তি বিশ্লেষক ওয়াং তাও বলেন, স্পট গোল্ড তার ২৬ সেপ্টেম্বরের $২,৬৮৫ রেকর্ড উচ্চতায় পৌঁছানোর জন্য প্রস্তুত, কারণ এটি $২,৬৬৬ রেজিস্ট্যান্স ভেঙে ফেলেছে।

বিনিয়োগকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রি, শিল্প উৎপাদন এবং সাপ্তাহিক কর্মহীন দাবির তথ্যের দিকে নজর রাখছেন, যা বৃহস্পতিবার প্রকাশিত হবে। এই তথ্য ফেডের মুদ্রানীতি সহজীকরণের নতুন দিক নির্দেশ করবে বলে আশা করা হচ্ছে।

বাজারের ব্যবসায়ীরা নভেম্বরের মধ্যে ২৫ বেসিস পয়েন্ট হ্রাসের ৯৭.২% সম্ভাবনা মূল্যায়ন করছেন।

সান ফ্রান্সিসকো ফেডারেল রিজার্ভ ব্যাংকের সভাপতি মেরি ড্যালি বলেন, “ডেটা প্রত্যাশা অনুযায়ী এলে আমরা এ বছর আরও কাটছাঁটের পথে আছি।”

অ্যাটলান্টা ফেডের সভাপতি রাফায়েল বস্টিক বলেন, তিনি তার সর্বশেষ প্রজেকশনে এ বছর আরও একটি ২৫ বেসিস পয়েন্টের হ্রাসের অনুমান করেছেন।

লন্ডন বুলিয়ন মার্কেট অ্যাসোসিয়েশনের বার্ষিক সম্মেলনে অংশগ্রহণকারীরা পূর্বাভাস দিয়েছেন যে আগামী ১২ মাসে স্বর্ণের দাম $২,৯৪১-এ উন্নীত হবে এবং রূপার দাম প্রতি আউন্স $৪৫-এ পৌঁছাবে।

স্পট সিলভার ০.৫% বেড়ে $৩১.৬৩ হয়েছে। প্লাটিনাম ১.২% বেড়ে $৯৯৬.২০ হয়েছে এবং প্যালাডিয়াম ০.৪% বেড়ে $১,০১৩.০১ হয়েছে।

ইন্তেসা সানপাওলোর অর্থনীতিবিদ দানিয়েলা কোরসিনি একটি নোটে বলেছেন, “আমরা এখনও প্লাটিনামকে পছন্দ করি, যদিও রাশিয়া এবং স্বয়ংচালিত খাতের কারণে দাম সাম্প্রতিক সময়ে আরও বেড়েছে।”