Tuesday , December 6 2016
Home / সারা বাংলা / খুলনা বিভাগ

খুলনা বিভাগ

অভয়নগরে যশোর জেলা প্রশাসকের মতবিনিময় ও নির্মাণ কাজের উদ্বোধন

dc

সাকিব জিকো, অভয়নগর (যশোর): অভয়নগর উপজেলা পর্যায়ে কর্মকর্তাদের সমন্বয়ে দারিদ্র বিমোচন, সরকারের উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়ন ও অগ্রগতি বিষয়ক মতবিনিময় সভা এবং উপজেলা সেন্ট্রাল হেলপ ডেক্স নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। আজ মঙ্গলবার বেলা সাড়ে ৩টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা পরিষদের বাস্তবায়নে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন যশোর জেলা প্রশাসক ড. মোঃ হুমায়ুন কবীর (যুগ্ম সচিব)। উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসির উদ্দীন মিয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এমাদ উদ্দীন ও অভয়নগর থানার ওসি (তদন্ত) আব্দুর রহিম মোল্যা। মতবিনিময় সভা শেষে বিকালে প্রধান অতিথি ড. মোঃ হুমায়ুন কবীর উপজেলা সেন্ট্রাল হেলপ ডেক্স নির্মাণ কাজের উদ্বোধন করেন। এর আগে সকালে নওয়াপাড়া মডেল কলেজ পরিদর্শন শেষে দুপুরে উপজেলার পায়রা ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন করেন।

Read More »

সাতক্ষীরার নলতায় শ্রবণদৃষ্টি প্রতিবন্ধিতা বিষয়ক মিটিং অনুষ্ঠিত

satkhira_projonmo

এস এম পলাশ, সাতক্ষীরা প্রতিনিধি: সেন্টার ফর ডিজিএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) এর সহযোগীতায় ও মানবাধিকার জনকল্যান ফাউন্ডেশন (এমজেএফ) এর আয়োজনে ৬ ডিসেম্বর মঙ্গলবার সকাল ১১ টায় কাশিবাটি মাধ্যমিক বিদালয়ে শ্রবণদৃষ্টি প্রতিবন্ধিতা বিষয়ে নেটওয়ার্ক ডেভেলপমেন্ট মিটিং অনুষ্ঠিত হয়েছে। কাশিবাটি উক্ত অনুষ্ঠানে সিডিডি’র সহকারী স¦মন্বয়কারী ও অকুপেশনাল থেরাপীষ্ট কাজী নিলুফা ইসলাম বলেন, মায়েরা গর্ভবতী থাকাকালীন যদি আমরা মায়েদের প্রতি যতœ নেই তাহলে বাচ্চাকে থেকে রক্ষা করা সম্ভাব। প্রতিবন্ধিতার ৩ টি কারণ গুলোর মধ্যে গর্ভবতী অবস্থায়, প্রসাবকালীন সময়ে এবং জন্মের পর মানুষ প্রতিবন্ধি হতে পারে। তিনি গর্ভবতী মায়েদের সাস্থ সচেতনতা বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা মূলক আলোচনা করেন। এসময় উপস্থিত ছিলেন, এমজেএফ বিশেষ প্রতিবন্ধি বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা পরিচালক আজহারুল ইসলাম, নলতা ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি মাস্টার শামসুর রহমান, কাশিবাটি মাধ্যমিক বিদালয়ের প্রধান শিক্ষক নাজমুল হোসেন, সাংবাদিক তরিকুল ইসলাম লাভলু প্রমূখ।

Read More »

আজ ঐতিহাসিক যশোর মুক্ত দিবস পালন করে সর্বস্তরের মানুষ

66

শাওন চৌধুরী, যশোর প্রতিনিধিঃ আজ ৬ ডিসেম্বর ঐতিহাসিক যশোর  মুক্ত দিবস।এই দিনে পাক হানাদার বাহিনী যশোর সেনানিবাস থেকে পালিয়ে ছিলো।তাই এই দিনটাকে পালন করে যশোরের সর্বস্তরের মানুষ।এই উপলক্ষে  যশোরে সভা, সমবেত সঙ্গীত ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গরবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে আয়োজিত সভায় বক্তব্য রাখেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রাজেক আহমেদ, জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর। এরপর দিবসটি উপলক্ষে বেলুন ওড়ান জেলা প্রশাসক। পরে একত্রিত ভাবে হয় সমবেত সঙ্গীত। পরে বর্ণাঢ্য একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শহরের বকুলতলায় শেখ মজিবর রহমানের সৃতি ম্যুরালে গিয়ে শেষ হয়। এরপর সেখানে জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে পুষ্পস্তবক অর্পন করা হয়।

Read More »

ঝিনাইদহে মহেশপুরের সীমান্ত-বেতনা নদী ছিলো মুক্তিযোদ্ধাদের ঢাল!

12

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ প্রতিনিধিঃ সেদিনও বেতনা নদীতে স্রোত ছিল না। অথচ রক্তস্রোত বইয়ে দেওয়ার জন্য পাকিস্তানিরা বেছে নিল বেতনার তীরকেই। ভৈরবের শাখা নদী হিসেবে মুক্তিযুদ্ধের আট নম্বর সেক্টরের অন্তর্ভুক্ত এ নদীর উৎপত্তি মহেশপুরেই। তবে সাপের মতো এঁকেবেঁকে তা বেঁধে রেখেছে দুই বাংলার প্রাণ। সুন্দরবন ভেদ করে বঙ্গোপসাগরে অবগাহন করার আগে নাম বদলেছে কয়েকবার। ১৯২৫ সালের দিকে জমিদারি বন্দোবস্তের বলি এ নদীটি একাত্তরে হয়ে উঠেছিল মুক্তিযোদ্ধাদের রক্ষাবর্ম। বেতনা নদীর তীরে তৎকালীন বিওপি ক্যাম্প ছিল এখানেইঝিনাইদহের একমাত্র সীমান্ত উপজেলা মহেশপুরের যাদবপুর যুদ্ধ ছিল কঠিন এক সম্মুখযুদ্ধ। বৃষ্টিপাত বেশি হওয়ায় বেতনা তখন পানিতে ভরপুর। যেন বর্ষাকাল। ২২ সেপ্টেম্বর, নদীতীরবর্তী গ্রাম যাদবপুর। দক্ষিণে তিন কিলোমিটারের মতো এগোলেই ভারতের সীমান্তবর্তী গ্রাম মধুপুর। এপারে গোপালপুর। পূর্বে ধান্যবাড়িয়া। মহেশপুর দিয়ে সর্পিল চক্রে ভারতের বনগাঁয় ঢুকেছে বেতনা। যাদবপুর থেকে চার কিলোমিটার দূরে চৌগাছার সুখপুকুরিয়া ইউনিয়নের বর্নি বিওপি (বর্ডার অবজারভেশন পোস্ট)। সেসময় তা ছিল পাকিস্তানি সেনাদের বড় এক ক্যাম্প। এই বেতনা নদীর কিনার দিয়েই বর্নির পথ। এপথ ধরেই ...

Read More »

ঝিনাইদহে বিশেষ অভিযান অস্ত্র-গুলিসহ গ্রেফতার ৫৭ !

atok

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহে বিশেষ অভিযান চালিয়ে অস্ত্র, গুলি, মাদক এবং তিন চরমপন্থিসহ ৫৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার (৫ ডিসেম্বর) দিবাগত রাত থেকে মঙ্গলবার (৬ ডিসেম্বর) ভোর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের মধ্যে ঝিনাইদহ সদরে ২১ জন, শৈলকুপায় ১০, হরিণাকুন্ডুতে ৪, কালীগঞ্জে ১০, কোর্টচাঁদপুরে ৪, মহেশপুরে ৭ জনকে থানা পুলিশ ও ১ জনকে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ আটক করেছে। ঝিনাইদহ অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ সাংবাদিককে জানান, ৬টি উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অস্ত্র, গুলি, মাদক ও তিন চরমপন্থিসহ বিভিন্ন মামলায় ৫৭ জনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে আদালতে পাঠানো হবে।

Read More »

যশোরে ১০ কোটি টাকা মুল্যের ইন্ডিয়ান কাপড় জব্দ করেছে,বিজিবি

bgb

শাওন চৌধুরীঃ যশোরে ২৬ ব্যাটিলিয়ান বিজিবির সদস্যরা বিশেষ অভিযান চালিয়ে প্রায় ১০ কোটি টাকা মূল্যের ইন্ডিয়ান শাড়ি, শাল চাদর, থ্রীপিস ও থান কাপড় জব্দ করেছে। মঙ্গলবার সকালে যশোর সদর উপজেলার নতুনহাট, কেশবপুর উপজেলার মাইকেল মধুসূদন দত্ত গেট ও মণিরামপুর উপজেলার কালিয়ারবাজার নামক স্থান থেকে এসব মালামাল জব্দ করা হয়। তবে এর সাথে জড়িতদের কাউকে আটক করতে পারেনি বিজিবির সদস্যরা। যশোর ২৬ বিজিবির অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন জানিয়েছেন, জব্দকৃত মালামালের মূল্য ৯ কোটি ৬৫ লাখ টাকা। এসব মালামাল কাস্টমসে জমার প্রক্রিয়া চলছে।কিন্তু এই মালামাল নিয়ে আসার সাথে কারা জড়িত সেটা এখন বলতে পারছিনা।

Read More »

এককেজি হিরোইন ও অস্ত্রসহ হাঁস লিটনকে আটক করেছে পুলিশ।

atok

শাওন,যশোর: যশোরে একাধিক মামলার আসামী লিটন ওরফে হাঁস লিটন (৩৬)কে এক কেজি হিরোইন ,একটি পাইপগান,একটি কার্তুজ ও এক রাউন্ড গুলিসহ আটক করেছে বলে দাবি করেছে কৌতয়ালী পুলিশ। যশোর সদর উপজেলার বিরামপুরের কালীতলা এলাকার মৃত আব্দুল জলিল ড্রাইভারের ছেলে এই হাস লিটন। কোতয়ালি থানার এএসআই হাসানুর রহমান জানান  উপশহর পার্কের সামনে হাঁস লিটনসহ কয়েকজন সন্ত্রাসী হেরোইন ও অস্ত্র বেচাকিনা করছিল। এ সংবাদের ভিত্তিতে ওই স্থানে একদল পুলিশ অভিযান চালায়। অভিযানে  হাঁস লিটনকে অস্ত্র ও এককেজি হিরোইন সহ আটক করা হয়।পুলিশের উপস্থিতিটের পেয়ে তার সহযোগী সদর উপজেলার সারাপোল গ্রামের মৃত লিয়াকত গাজির ছেলে মফু(৪৬) ও ভাতুরিয়া পশ্চিমপাড়ার মৃত জবেদ আলির ছেলে রওশন(৪৮) পালিয়ে যায়।  পুলিশ বাদী হয়ে এ ব্যাপারে কোতয়ালি থানায় একটি মামলা করেছে। এদিকে এলাকার বাসিন্দারা জানায়, হাঁস লিটনকে ৩০শে নবেম্বর রাতে সাদা পোশাকের পুলিশ আটক করে নিয়ে গেছে। অথচ কোনো ভাবেই  পরিবারের কেউ হাঁস লিটন এর খোজ পাচ্ছিলো না।সবার বক্তব্য অনুযায়ী হাস লিটন পুলিশ  হেফাজতে ছিলো।কিন্তু এখন  তাকে আটক দেখিয়ে ...

Read More »

সাতক্ষীরাতে ডাঃ এম আর খান স্মরণে নাগরিক শোক সভা ২৯ ডিসেম্বর

mr-khan

এস এম পলাশ সাতক্ষীরা প্রতিনিধি: আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিশু বিশেষজ্ঞ প্রয়াত ডাঃ এম আর খান স্মরণে নাগরিক শোক সভা অনুষ্ঠিত হচ্ছে। তার স্মরণে আগামী ২৯ ডিসেম্বর এই শোক সভার আয়োজন করা হয়েছে। শহীদ রাজ্জাক পার্কে অনুষ্ঠেয় নাগরিক শোক সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রয়াত শিশু বান্ধবকে শ্রদ্ধা নিবেদন করবেন বলে সম্মতি জ্ঞাপন করেছেন। যশস্বী এই শিশু চিকিৎসকের উদ্দেশ্যে নাগরিক শোক জ্ঞাপনের লক্ষ্যে সোমবার সন্ধ্যায় সাতক্ষীরা শিশু স্বাস্থ্য ফাউন্ডেশনে এক প্রস্তুতি বৈঠকের আয়োজন করা হয়। প্রয়াত ডাঃ এম আর খানের প্রিয় ছাত্র সাবেক প্রতিমন্ত্রী ডাঃ আফতাবুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে নাগরিক শোকসভা বাস্তবায়নের লক্ষ্যে কয়েকটি সিদ্ধান্ত গ্রহন করা হয়। এতে ডাঃ আফতাবুজ্জামানকে আহবায়ক করে একটি আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। একই সাথে একটি অভ্যর্থনা কমিটি, একটি ব্যবস্থাপনা কমিটি ও প্রচার কমিটি গঠন করা হয়েছে। সাতক্ষীরার তালা-কলারোয়া আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ ও সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহম্মেদ রবির ...

Read More »

পরকীয়ার জন্য স্বামীকে হত্যা করলো স্ত্রীর

killed-pic

ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহে সেই কৃষক হত্যাকান্ডের নেপথ্যে পরকীয়া  স্ত্রীর শাহানাজ পারভীনের আদালতে জবানবন্দি।ঝিনাইদহ সদর উপজেলার নিচপুটিয়া গ্রামের কৃষক মহিদুল ইসলাম হত্যার মুল পরিকল্পনাকারী স্ত্রী শাহানাজ পারভীন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তি মুলক জবানবন্দি দিয়েছেন। সোমবার বিকেলে ঝিনাইদহের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাজী আশরাফুজ্জামান এর আদালতে এ জবানবন্দি প্রদাণ করে। রবিবার সকালে সদর উপজেলা নিচপুটিয়া গ্রামের মাঠ থেকে কৃষক মহিদুল ইসলামের লাশ উদ্ধার করে পুলিশ। ওই দিন বিকেলে নিহতের পিতা আব্দুস সালাম বাদী হয়ে ঝিনাইদহ সদর থানায় ৩ জনকে আসামী করে একটি মামলা দায়ের করে। র‌্যাব-৬, সিপিসি-২ ঝিনাইদহ ক্যাম্পের কোম্পানী কমান্ডার মেজর মনির আহম্মেদ জানান, মামলা দায়েরের পর ঝিনাইদহ র‌্যাব-৬ মামলার তদন্ত শুরু করে। স্ত্রীর পরকীয়ার কারণে কৃষক মহিদুল হত্যার বিষয়টি বেরিয়ে এলে র‌্যাব স্ত্রী শাহানাজ পারভীনকে আটক করে আদালতে সোপর্দ করে। পরে সোমবার বিকেলে বিচারকের সামনে স্বামী হত্যার দায় স্বীকার করে স্ত্রী শাহানাজ পারভীন। র‌্যাব-৬ জানায়, ওই গ্রামের কাওসার আলীর ছেলে বকুলের সাথে শাহানাজ পারভীনের দীর্ঘদিন যাবত পরকীয়া চলে আসছিল। এরই জের ধরে ...

Read More »

ঝিনাইদহে আগুনে পুড়ে শিশু মুত্তাকিনের মৃত্যু !

aguna_

ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহের মহেশপুর উপজেলার বাথানগাছি গ্রামে আগুনে পুড়ে মুত্তাকিন (৩) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সোমবার দুপুর ১ টার দিকে এ ঘটনা ঘটে। শিশু মুত্তাকিন উপজেলার বাথানগাছি গ্রামের আলী হোসেনের ছেলে। স্থানীয়রা জানায়, সকালে মুত্তাকিনের মা চুলায় ধান সিদ্ধ করছিল। এ সময় খেলতে খেলতে চুলার মধ্যে পড়ে মুত্তাকিন দগ্ধ হয়। পরে প্রতিবেশিরা দ্রুত উদ্ধার করে মহেশপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করে। মহেশপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বিপ্লব ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, মা চুলায় ধান সিদ্ধ করছিল মুত্তাকিন খেলতে খেলতে চুলার মধ্যে পড়ে যায় ।

Read More »