Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / যুক্তরাষ্ট্রের কাছে জিএসপি সুবিধা চাইবে বাংলাদেশ
প্রকাশঃ 09 Nov, 2016, Wednesday 10:04 PM || অনলাইন সংস্করণ
abul-mal-abdul-muhit  daily projonmo

যুক্তরাষ্ট্রের কাছে জিএসপি সুবিধা চাইবে বাংলাদেশ

প্রজন্ম ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন সরকারের কাছে তৈরি পোশাক পণ্য রফতানির ক্ষেত্রে শুল্কমুক্ত বাজার সুবিধা (জিএসপি) চাইবে বাংলাদেশ।

বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাশেষে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, ‘জিএসপি পুর্নবহালের প্রচেষ্টা একটি চলমান প্রক্রিয়া। আমরা মার্কিন বাজারে স্থগিত জিএসপি পুনর্বহালের জন্য নিয়মিত কাজ করছি। এর অংশ হিসেবে নতুন সরকারের কাছে জিএসপি সুবিধা পুনর্বহালের বিষয়টি উত্থাপন করা হবে।’

বাংলাদেশের পোশাক শিল্পের শ্রমমান, নিরাপত্তা ও কারখানার কর্মপরিবেশসহ সার্বিক পরিস্থিতি নতুন সরকারের কাছে তুলে ধরা হবে বলেও জানান মুহিত। ২০১৩ সালে সাভারে রানা প্লাজা ধসে ব্যাপক প্রাণহানি ঘটায় যুক্তরাষ্ট্র বাংলাদেশকে দেওয়া জিএসপি সুবিধা প্রত্যাহার করে নেই।

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোলান্ড ট্রাম্পের বিজয়ের কারণে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি অভিবাসীরা কোনো ধরনের সমস্যায় পড়বেন না বলে তিনি মন্তব্য করেন। সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মুহিত বলেন, ‘আমেরিকা হচ্ছে অভিবাসী দেশ। এর আগেও অভিবাসী কমানোর চেষ্টা সেখানে বহুবার হয়েছে। কিন্তু তা সফল হয়নি।

এবারও অভিবাসীদের কোনো সমস্যা হবে না।’ মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দনও জানান অর্থমন্ত্রী। তিনি আশা প্রকাশ করেন, ট্রাম্পের সময় বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরো গভীর হবে।

Check Also

human-rights-770x470

আজ বিশ্ব মানবাধিকার দিবস

প্রজন্ম ডেস্ক: জাতিসংঘের নির্দেশনায় বিশ্বের সব দেশে প্রতি বছর ১০ ডিসেম্বর পালিত হয় বিশ্ব মানবাধিকার ...