Thursday , December 8 2016
Home / Slider / ৩ দিনের সফরে আসছেন চিনের প্রেসিডেন্ট
প্রকাশঃ 20 Aug, 2016, Saturday 12:57 PM || অনলাইন সংস্করণ
Chinese

৩ দিনের সফরে আসছেন চিনের প্রেসিডেন্ট

ঢাকা: চিনের প্রেসিডেন্ট শি জিনপিং তিন দিনের সফরে ঢাকা আসছেন আগামী ১০ অক্টোবর। তার এ সফরের মধ্য দিয়ে ঢাকা-বেইজিং দ্বিপক্ষীয় সম্পর্কে আরও গতি আসবে বলে আশা করা হচ্ছে।

আগামী ১২ অক্টোবর পর্যন্ত ঢাকা সফরকালে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। এ সময় দু`দেশের মধ্যে ছয়টি চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি চলছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

চিনের প্রেসিডেন্টের সফরকালে দু`দেশের মধ্যে অর্থনৈতিক, বাণিজ্য, বিনিয়োগ, অবকাঠামো ও সামরিক সহযোগিতার বিষয়গুলো গুরুত্ব পাবে। সফরকালে চিনের প্রেসিডেন্ট কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ কাজের উদ্বোধন করতে পারেন বলে জানা গেছে। চিনের সহযোগিতায় এ টানেল নির্মাণের জন্য ইতোমধ্যে দু`দেশের সঙ্গে একটি চুক্তিও হয়েছে। এ টানেলের মূল দৈর্ঘ্য হবে তিন হাজার ৪০০ মিটার।

এ ছাড়া টানেলের পশ্চিম পাশে ৭৪০ মিটার এবং পূর্ব পাশে ৪৫২ মিটার দীর্ঘ সংযোগ সড়ক নির্মাণ করা হবে। চলতি বছর শুরু হয়ে এর নির্মাণকাজ শেষ হবে ২০২০ সালের ডিসেম্বরে। নির্মাণে খরচ পড়বে সাড়ে আট হাজার কোটি টাকা। এর মধ্যে চিন দেবে সাড়ে পাঁচ হাজার কোটি টাকা। বাকি খরচ বাংলাদেশ সরকার বহন করবে।

Check Also

red-card

ক্রিকেটেও লাল কার্ডের সুপারিশ

স্পোর্টস ডেস্ক: এবার ক্রিকেট মাঠেও অন্যায়কারী ক্রিকেটারের বিপক্ষে তাৎক্ষণিক শাস্তির ব্যবস্থা নিতে ক্ষমতা দেয়াহচ্ছে আম্পায়ারদের। ...