Friday , December 9 2016
সদ্য প্রাপ্ত
Home / অন্যান্য / ৩৪ বছর বয়সেই নিলেন অবসর! অন্যদের দিলেন পরামর্শ
প্রকাশঃ 25 Aug, 2016, Thursday 7:25 PM || অনলাইন সংস্করণ
6

৩৪ বছর বয়সেই নিলেন অবসর! অন্যদের দিলেন পরামর্শ

প্রজন্ম ডেস্ক: মাত্র ৩৪ বছর বয়সে অবসর নিলেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও ‘ম্যাড ফিয়েনটিস্ট’ ব্লগার ব্রান্ডন। তিনি নামের শেষ অংশ প্রকাশ করতে নারাজ নিরাপত্তার কারণে। কর্মজীবনে বেশ আগে থেকেই অবসরের কথা ভাবছিলেন। যেমন ভাবা তেমনই সফলতা। বহু আগেই অর্জন করলেন অর্থনৈতিক স্বাধীনতা। এখন অবসরে গিয়ে দিব্যি জীবনটাক উপভোগ করছেন। অর্থনৈতিক সাফল্য লাভে তিনিই দিলেন কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ।

বললেন, ক্যারিয়ার শুরুর প্রথম ৫-৭ বছর আমি কোনো সঞ্চয় করিনি। আবার যখন সঞ্চয় শুরু করি তখন তার পেছনে বিশেষ কোনো উদ্দেশ্য ছিল না। কেবল ভবিষ্যতের নিরাপত্তার বিষয়টি মাথায় ছিল।

বিবাহিত হলেও ব্রান্ডন অর্থনৈতিক বিষয়টি পরিবার থেকে আলাদা করে গুছিয়েছেন। তিনি কখনোই খরুচে মানুষ ছিলেন না। যা কামিয়েছেন তার প্রায় ৭০ শতাংশ জমিয়ে ফেলেছেন। অর্থনৈতিক স্বাধীনতা লাভে তিনি আগে থেকেই সচেতন ছিলেন। ব্লগে এ বিষয়ে নিয়মিত লেখালেখি করেছেন।

মানুষকে সংশ্লিষ্ট বিষয়ে পরামর্শ দিয়েছেন ব্রান্ডন। বললেন, একটি ক্ষেত্রে মানুষ মারাত্মক ভুল করে থাকেন। সবাই সাধারণত সেইসব জিনিসের পেছনে অর্থ খরচ করেন, যা তাদের সুখকর অনুভূতি দেয়। তারা ক্রেডিট কার্ড দিয়ে স্মার্টফোন কেনে যা এক বছর পরই পুরনো হয়ে যায়। এতটুকু সুখের পেছনে তারা আসলে কি পরিমাণ পয়সা খরচ করলেন?

মানুষ আসলে বিলাসিতার পেছনে অর্থ ব্যয় করে। আর সেখানেই অর্থের অপচয় ঘটে। অথচ জীবনে সবচেয়ে কঠিন বিষয়টি হলো সেরা জিনিসটি পাওয়া।

জীবনে অনেক জিনিস আছে যার আসলে কোনো প্রয়োজন নেই। আর এসব খাতে অপচয় না করলে মোটা অংকের পয়সা বেঁচে যায়। এগুলো অবসরের বড় ধরনের সঞ্চয় হতে পারে। সূত্র : বিজনেস ইনসাইডার

Check Also

microsoft-selfie-app

‘মাইক্রোসফট সেলফি’ অ্যাপস আসছে অ্যানড্রয়েডে

অনলাইন ডেস্ক: সেলফি প্রেমিদের কাছে ‘সেলফি’ ছাড়া এখন যেন কোন সেলিব্রেশনই সম্পূর্ণ হয় না। স্মার্টফোনের ...