Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / ২০ মিলিয়ন ডলার পাবে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতির ঝুঁকি কমাতে
প্রকাশঃ 23 Nov, 2016, Wednesday 1:06 AM || অনলাইন সংস্করণ
download

২০ মিলিয়ন ডলার পাবে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতির ঝুঁকি কমাতে

ঢাকা: প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়ক্ষতির ঝুঁকি কমাতে ২০ মিলিয়ন মার্কিন ডলার পাবে বাংলাদেশ।
৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় নির্ধারিত জলবায়ু পরিবর্তনজনিত প্রধান প্রধান অগ্রাধিকারগুলো মোকাবিলায় জাতিসংঘ, ইউরোপিয় ইউনিয়ন এবং সুইডেন যৌথভাবে এই তহবিলের যোগান দিচ্ছে।

‘লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ’ (এলওজিআইসি) প্রকল্পের আওতায় এই তহবিল যোগান দেওয়া হবে। দেশের সবচেয়ে বেশি জলবায়ু পরিবর্তনের ঝুঁকিপূর্ণ ৭টি জেলায় আগামী চার বছরে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। আজ রাজধানীর অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) প্রাঙ্গণে এই প্রকল্পটির উদ্বোধন করা হয়।

প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে এসব জেলাগুলোতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ প্রায় ২ লাখ ঘরবাড়িকে যথাযথভাবে প্রস্তুত করা হবে।
স্থানীয় সরকারের প্রতিষ্ঠান সমূহ এবং বাড়িঘর সমূহকে জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজিত করার লক্ষ্যে এই প্রকল্পের আওতায় জ্ঞান, প্রযুক্তি ও আর্থিক চাহিদার ক্ষেত্রে সরাসরি প্রবেশাধিকারের জন্য একটি প্রক্রিয়া চালু করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেসবাহউদ্দিন বলেন, ‘স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় স্থানীয় জনগণকে সম্পৃক্ত করার ক্ষেত্রে এলওজিআইসি’র মতো প্রকল্পগুলোর প্রয়োজনীয়তা অনস্বীকার্য।’
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াউদন, সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিজেল এবং জাতিসংঘের আবাসিক সমন্বয়কারি রবার্ট ওয়াটকিন্স।

Check Also

cu_b

চবির হলে পুলিশের অভিযানে অস্ত্র উদ্ধার:ছাত্রলীগের ৩০ নেতাকর্মী আটক

মাসুম চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের পর শাহ জালাল ও শাহ আমানত ...