Tuesday , December 6 2016
Home / জাতীয় / ১০৫ নম্বরে এসএমএস পাঠিয়ে জেনে নিন কখন কোথায় স্মার্টকার্ড বিতরণ
প্রকাশঃ 29 Sep, 2016, Thursday 11:49 PM || অনলাইন সংস্করণ
smart-card

১০৫ নম্বরে এসএমএস পাঠিয়ে জেনে নিন কখন কোথায় স্মার্টকার্ড বিতরণ

ঢাকা: উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণের কার্যক্রম আগামী রোববার (২ অক্টোবর) আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সোমবার এটি  নাগরিকের হাতে তুলে দেয়া শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। কার স্মার্টকার্ড কখন ও কোথা থেকে বিতরণ করা হবে যেকোনো মোবাইল থেকে ১০৫ নম্বরে এসএমএস পাঠিয়ে নাগরিকেরা সহজেই জানতে পারবেন।

এ বিষয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন জানান, www.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে NID Online Services লিংকের অন্যান্য তথ্য ট্যাবে জাতীয় পরিচয়পত্র বিতরণ লিংকে গিয়ে এনআইডি নম্বর ও জন্ম তারিখ অথবা ফরম নম্বর ও জন্ম তারিখ দিয়ে স্মার্টকার্ড বিতরণের তারিখ জানা যাবে।

এসএমএসের মাধ্যমে জানতে SC লিখে স্পেস দিয়ে ১৭ সংখ্যার এনআইডি নম্বর লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে। আর যাদের এনআইডি ১৩ ডিজিটের তাদের এনআইডির নম্বরের প্রথমে জন্ম সাল যোগ করতে হবে বলে জানান তিনি।

তিনি আরো জানান, যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন কিন্তু এখনো এনআইডি পাননি তারা SC লিখে স্পেস দিয়ে F লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নম্বর লিখে স্পেস  দিয়ে D লিখে স্পেস দিয়ে yyy-mm-dd ফরমেটে জন্ম তারিখ লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে।

এছাড়া ১০৫ নম্বরে ফোন করেও নাগরিকেরা স্মার্টকার্ড সম্পর্কে যেকোনো তথ্য জানার থাকলে জানতে পারবেন বলেও জানান তিনি।

Check Also

hasina

প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে চারটি ব্যাংক চার লাখ কম্বল প্রদান করেছে

অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ চারটি বেসরকারি ব্যাংকের কাছ থেকে দেশের বিভিন্ন অঞ্চলে শীতে ...