Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন
প্রকাশঃ 02 Oct, 2016, Sunday 11:36 AM || অনলাইন সংস্করণ
smart-card

স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন

ঢাকাঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড গ্রহণ করেছেন। এর মধ্য দিয়ে উদ্বোধন হলো স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের।

নির্বাচন কমিশন (ইসি) প্রায় ১০ কোটি নাগরিককে এই স্মার্ট কার্ড দেবে। আজ উদ্বোধনের পর ঢাকার দুটি সিটি করপোরেশন ও কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ করা হবে। পর্যায়ক্রমে জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ডে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

এর আগে ইসির কর্মকর্তারা জানান, বর্তমানে দেশে ভোটার সংখ্যা প্রায় ১০ কোটি। ৮ বছর আগে ৮ কোটি ১০ লাখ ৫৮ হাজার ৬৯৮ নাগরিককে প্রথমবারের মতো জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হয়েছিল। কিন্তু কিছু অসাধু লোক ওই পরিচয়পত্র নকল করেছিল। মেশিন রিডেবল স্মার্ট কার্ড এই ধরনের জালিয়াতি রোধ করবে।

স্মার্ট কার্ডে কার্ডধারীর সব তথ্য থাকবে। কার্ডধারীরা ব্যাংকিং, টিআইএন, ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্টসহ ২২ ধরনের সেবা পাবেন।

ইসি স্মার্ট কার্ড বিতরণের সময় কার্ডধারীদের ১০ আঙুলের ছাপ এবং চোখের আইরিসের ছবিসহ বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করবে। মেশিন রিডেবল এই স্মার্ট কার্ড জাতীয় পরিচয়পত্রে জালিয়াতি রোধে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

Check Also

cu_b

চবির হলে পুলিশের অভিযানে অস্ত্র উদ্ধার:ছাত্রলীগের ৩০ নেতাকর্মী আটক

মাসুম চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের পর শাহ জালাল ও শাহ আমানত ...