Friday , December 9 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / স্মার্ট কার্ড বিতরণে আনস্মার্ট ব্যবস্থাপনা
প্রকাশঃ 09 Oct, 2016, Sunday 10:28 AM || অনলাইন সংস্করণ
smart-card

স্মার্ট কার্ড বিতরণে আনস্মার্ট ব্যবস্থাপনা

প্রজন্ম ডেস্কঃ উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্ট কার্ড বিতরণে আনস্মার্ট প্রক্রিয়া বা অব্যবস্থাপনায় ভোগান্তি কমছে না নাগরিকদের। সঙ্গে রয়েছে যান্ত্রিক জটিলতা, যা এ বিষয়টিকে আরও দুর্বিষহ করে তুলেছে।

নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক স্মার্ট কার্ড বিতরণের ষষ্ঠ দিনেও গতকাল শনিবার অনেককে কার্ড না নিয়ে ফিরে যেতে হয়। আবার অদ্ভুত ঘটনাও ঘটছে অহরহ। যেমন একই পরিবারে বাবা-মেয়ে স্মার্ট কার্ড পেলেও মায়ের কার্ড পাওয়া যায়নি। কবে নাগাদ তিনি কার্ড পাবেনÑ সে তারিখও বলতে পারছেন না দায়িত্বশীল কেউ। এদিকে কী কারণে কার্ড দেওয়া হচ্ছে না সে বিষয়ে কোনো সদুত্তর নেই ইসির কারো কাছে। এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন অনেকে।
এ প্রসঙ্গে ঢাকা জেলা নির্বাচন কর্মকর্তা মো. শাহ আলম বলেন, অনেকের স্মার্ট কার্ড আসেনি। কী কারণে আসেনিÑ জানতে চাইলে এই নির্বাচন কর্মকর্তা কোনো যুক্তিযুক্ত উত্তর দিতে পারেননি। তবে তিনি বলেন, যাদের কার্ড পাওয়া যাচ্ছে না তাদের ঠিকানা লিখে রাখা হচ্ছে। পরে কার্ড পেলে ঠিকানায় পৌঁছে দেওয়া হবে।

অবশ্য ইসির এ কর্মকর্তার এমন আশ্বাসে আশ্বস্ত হতে পারছেন না অনেকে। তাদেরই একজন রমনার সিদ্ধেশ্বরী এলাকার ভোটার ফয়জুন নেসা। তিনি ক্ষোভের সঙ্গে বলেন, নির্বাচন কমিশন ঘোষিত নির্দিষ্ট স্থানে গিয়েও স্মার্ট কার্ড পাইনি। কবে পাব জানতে চাইলে সংশ্লিষ্ট কর্মকর্তারা যে ভাষায় উত্তর দিয়েছেন তাতে তারা আমার বাসায় গিয়ে কার্ড পৌঁছে দেবেন এ কথা বিশ্বাস হচ্ছে না।

ফয়জুন নেসার অভিযোগ, আমার বাসার সবাই স্মার্ট কার্ড পেয়েছে, শুধু আমার কার্ড নাকি আসেনি। কমিশনের লোকজন নাম লিখে রেখে বলেছে, বাসায় পৌঁছে দেবে। এ ক্ষেত্রে আমার প্রশ্ন হলো, তারা কি আমার চোখের আইরিশের প্রতিচ্ছবি ও আঙুলের ছাপ নেওয়ার যন্ত্র নিয়ে বাসায় যাবে? এ বিষয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে।

গতকাল দুপুরে রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশনের রমনা এলাকার সিদ্ধেশ্বরী গার্লস কলেজে স্মার্ট কার্ড বিতরণকেন্দ্রে গিয়ে এমন অসংখ্য চিত্র দেখা গেছে। এই কেন্দ্রে স্ত্রী ও কন্যাকে নিয়ে স্মার্ট কার্ড নিতে এসেছিলেন ফরহাদ আহমেদ। বেশ কিছুক্ষণ অপেক্ষার পা বাবা ও মেয়ে হাতে কার্ড পেলেও রোমানা ফরহাদের কার্ডের হদিস পাওয়া যায়নি। কার্ডটি কোথায় বা কবে পাওয়া যাবেÑ এ বিষয়ে প্রশ্ন করেও কোনো সদুত্তর পাননি তারা। তাই কিছুটা মন খারাপ এ পরিবারের।

একইভাবে একই ঠিকানার শাহানারা বেগম, জাহেদা বেগম ও নাজমুন নাহার স্মার্ট কার্ড নিতে এলেও পাননি। আবার অনেকের চোখের আইরিশের প্রতিচ্ছবি ও দশ আঙুলের ছাপ নিয়ে বলা হচ্ছে, পরে কার্ড পৌঁছে দেওয়া হবে।

প্রচারণার অভাব: রমনা থানার গাবতলা এলাকার (৩৫ নম্বর ওয়ার্ড) বাসিন্দা আসমা আক্তার এক বুথ থেকে আরেক বুথে ঘুরছেন। প্রথম বুথ থেকে তাকে বলা হয়, আগামী বছর কার্ড পাবেন। কারণ জানতে চাইলে কোনো উত্তর দেওয়া হয়নি তাকে। আরেক বুথে গিয়ে জানতে পারেন, তিনি যে এলাকার ভোটার তাদের এখন স্মার্ট কার্ড দেওয়া হচ্ছে না। পরে দেওয়া হবে। বুথে-বুথে ঘুরে ক্লান্ত আসমা এ প্রতিবেদককে বলেন, আমরা টেলিভিশনে দেখছি রমনা এলাকার ভোটারদের স্মার্ট কার্ড দেওয়া হচ্ছে। তাই এলাম। কিন্তু এখানে শুধু ১৯ নম্বর ওয়ার্ডের ভোটারদের কার্ড দেওয়া হচ্ছে।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, এত ‘রমনা রমনা’ করার কী আছে, একবারে বললেই হয়, ১৯ নম্বর এলাকার ভোটারদের স্মার্ট কার্ড দেওয়া হবে। একই অভিযোগ ৩৫ নম্বর ওয়ার্ডের ফজলে রাব্বিরও।

এ বিষয়ে রমনা থানা নির্বাচন কর্মকর্তা মাহমুদা মমতা হেনা বলেন, কাদের কবে স্মার্ট কার্ড দেওয়া হবে সে বিষয়ে প্রচারণা চালানো হবে। এলাকায়-এলাকায় মাইকিং করে জানিয়ে দেওয়া হবে।

একই ধরনের অভিযোগ পাওয়া গেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজের স্মার্ট কার্ড বিতরণকেন্দ্র থেকে। নির্বাচন কমিশন এ কার্ড বিতরণের ষষ্ঠ দিনেও এসব সমস্যার সমাধান করতে পারেনি। এমনকি ভোটারদের দায়িত্বশীল কর্মকর্তারা কোনো সদুত্তরও দিতে পারছেন না।

গত ৩ অক্টোবর ঢাকা উত্তর সিটি করপোরেশনের উত্তরা হাই স্কুল ও কলেজে উত্তরার ১ নম্বর ওয়ার্ডের ভোটারের কাছে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়েছে। একই দিন সিদ্ধেশ্বরী গার্লস কলেজে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রমনা থানার ১৯ নম্বর ওয়ার্ডের ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়। রাজধানীর পাশাপাশি কুড়িগ্রামে বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়ায়ও একই দিন স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়েছে। ইসি চায়, পর্যায়ক্রমে দেশের ৯ কোটি ভোটারের হাতে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে স্মার্ট কার্ড তুলে দিতে। আমাদের সময়

Check Also

untitled-1

৮ই ডিসেম্বর সরাইল মুক্ত দিবস

দীপক দেবনাথ (সরাইল, ব্রস্মমনবাড়ীয়া): আজ ৮ই ডিসেম্বর সরাইল মুক্ত দিবস পালিত হয়। ১৯৭১সালের এই দিনে ...