Tuesday , December 6 2016
Home / অন্যান্য / সেই রকম ঝালখোর
প্রকাশঃ 07 Sep, 2016, Wednesday 4:05 PM || অনলাইন সংস্করণ
35

সেই রকম ঝালখোর

প্রজন্ম ডেস্ক: এটি কোনো ঈদের নাটকের শিরোনাম নয়। বিশ্বের সবচেয়ে বেশি ঝাল দিয়ে তৈরি নুডলস খেয়েছেন যিনি তাকে তো এই খেতাব দেয়া যেতেই পারে। তিনি পেশায় শেফ। জাতে ব্রিটিশ। নাম বেন সুমাডিওরিয়া। ভদ্রলোক ১০০টি বার্ডস আই চিলি (থাই ঝাল মরিচ) দিয়ে রান্না করা বিশ্বের সবচেয়ে ঝাল নুডলস খেয়ে সম্প্রতি খবরের শিরোনাম হয়েছেন।

রান্না করা ঐ নুডলস ঝাল সসের চেয়েও ৪ হাজার গুণ বেশি ঝাল ছিলো। বুঝুন অবস্থা! আর সেই নুডলস খেয়ে বেন ঝারা ২ মিনিট কানে কিছু শুনতে পাননি। আগেই বলেছি, পেশায় মূলত বাবুর্চি হলেও তিনি উদ্ভট সব খাবার খাওয়ার চ্যালেঞ্জ নিতে পছন্দ করেন। ইন্দোনেশিয়ার জাকার্তায় রাস্তার পাশে একটি রেস্টুরেন্টে ঐ নুডলসের ডিশ দেখতে পান বেন। খাবারের ঝাল পরিমাপক স্কোভিল রেটিংয়ে এর মাত্রা ছিল ২০ মিলিয়ন! ঝালের পরিমাণ দেখেই তিনি চ্যালেঞ্জটি নেন। অবশ্য খাওয়ার পর রীতিমতো দর দর করে ঘামছিলেন বেন। একেবারে হতবুদ্ধি যাকে বলে! এরপর এক সময় বেনের মাথায় পানি ঢালতে হয়।

সেই ভয়ংকর অভিজ্ঞতা প্রসঙ্গে বেন বলেন, ‘‘আমি আসলেই এর মতো এতো ঝাল কোনো কিছু আগে কখনো খাইনি। খাওয়ার কয়েক সেকেন্ডের মধ্যেই আমি ঘামছিলাম, অসুস্থ বোধ করছিলাম। আমরা সব যাচাই-বাছাই করে নিশ্চিত হয়েছি যে, এটাই বিশ্বের সবচেয়ে ঝাল নুডলস। আমি স্পাইসি খাবারের প্রতি দুর্বল না। তবে কেউ চ্যালেঞ্জ করলে ‘না’ বলতে পারি না। এটা খেয়ে সাময়িকভাবে বধির হয়ে পড়ি আমি। আর কয়েক ঘণ্টা আমার মুখ জ্বালা করছিলো।’’

বেন প্লেট ভর্তি নুডলসের জন্য ২ পাউন্ড বিল পরিশোধ করেন। তাছাড়া তীব্র ঝাল খেয়ে অস্থির হয়ে উঠেছিলেন বেন, যে কারণে তাকে দ্রুত কয়েক গ্লাস ঠান্ডা পানি, মিল্কশেক এবং একটা ঠান্ডা কলা খেতে হয়েছে। এরপরও ঝালের তীব্রতা থেকে রেহাই পেতে লড়ে যেতে হয়েছে তাকে। শেষ অভিজ্ঞতা জানাতে গিয়ে বেন বলেছেন, ‘নুডলসের আলাদা কোনো স্বাদই ছিলো না বলা যায়। এটা ছিলো ভয়ংকর ঝাল। আমার ঠোঁট পুড়ে যাচ্ছিলো। আমি অনুভূতিহীন হয়ে পড়েছিলাম।’

যে মরিচ দিয়ে নুডলস রান্না হয়েছিল সেগুলো ‘ক্যারোলিনা রিপার’ নামে পরিচিত। মরিচগুলো একেকটি ২২ লাখ স্কোভিল ইউনিট ঝালসম্পন্ন। এটি বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ।

Check Also

jim

জিমের পর যা করবেন না

প্রজন্ম হেলথ টিপস: শরীর ভালো রাখতে নিয়মিত ব্যায়াম করার পরও প্রত্যাশিত ফল পাচ্ছেন না। শুধু ...