Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / সুশিক্ষিত জাতি ছাড়া দেশ দারিদ্রমুক্ত হতে পারেনা: প্রধানমন্ত্রী
প্রকাশঃ 19 Nov, 2016, Saturday 3:41 PM || অনলাইন সংস্করণ
shakhasina

সুশিক্ষিত জাতি ছাড়া দেশ দারিদ্রমুক্ত হতে পারেনা: প্রধানমন্ত্রী

ঢাকাঃ অবৈধভাবে ক্ষমতা দখলের পর সামরিক শাসকরা মেধাবী শিক্ষার্থীদের হাতে অস্ত্র তুলে দিয়ে শিক্ষার পরিবেশ নষ্ট করেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানমালার উদ্বোধনের পর কথা বলেন তিনি। এরপর প্রধানমন্ত্রী মৎস্য ও ফিসারিজ জাহাজের কমিশনিং এবং জঙ্গিবাদ ও উন্নয়ন সংক্রান্ত বিষয় নিয়ে চট্টগ্রাম বিভাগের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য দেন।

সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের অন্যতম শীর্ষ বিদ্যাপিঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এসময় বিশ্ববিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তীর স্মারক ডাক টিকিট উন্মোচন করেন তিনি। এর আগে উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারের শাসনামলে নানা অনিয়ম-দুর্নীতির কারণে বাংলাদেশ শিক্ষাক্ষেত্রে পিছিয়েছে। এ অবস্থার উত্তরণ ঘটিয়ে জাতিকে শতভাগ শিক্ষিত করতে তার সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে বলে জানান শেখ হাসিনা।

তিনি বলেন, উচ্চ শিক্ষায় শিক্ষিত একটি জাতি পারে দেশকে দারিদ্রমুক্ত করতে। বাংলাদেশকে দারিদ্রমুক্ত করতে হলে তার জন্যে দরকার সুশিক্ষিত জাতি। সুশিক্ষিত জাতি ছাড়া একটি দেশ ক্ষুদামুক্ত দারিদ্রমুক্ত হতে পারেনা।

এরপর, মৎস ও ফিসারিজ জাহাজের কমিশনিং অনুষ্ঠানেও ভিডিও কনফারেন্সে মাধ্যমে যোগ দেন প্রধানমন্ত্রী। এসময় প্রধানমন্ত্রী সমুদ্র সম্পদ কাজ লাগানোর উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, সরকার দেশের ব্যবসায় সম্প্রদায়কে সুযোগ সৃষ্টি করে দিয়েছে। এছাড়া দেশের শিল্পাঞ্চলে খাদ্য প্রক্রিয়াজাত শিল্প গড়ে তোলার জন্যে ব্যবসায়ীদের আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সবশেষে, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ বিরোধী ও উন্নয়ন সংক্রান্ত বিষয়ে চট্টগ্রামের ১১ জেলার সাথে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী। এসময় প্রধানমন্ত্রী বলেন, সবার সম্মেলিত প্রচেষ্টায় জঙ্গীবাদ ও সন্ত্রাসমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কাজ করছে সরকার। তিনি বলেন, সকলের সম্মিলিত ভাবে জঙ্গিবাদ সন্ত্রাসবাদের বিরুদ্ধে জনমত সৃষ্টি করতে হবে। তিনি আরো বলেন, জঙ্গিবাদ সন্ত্রাসবাদ শান্তির পথ নয়।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের খাদ্য নিরাপত্তার সাথে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে তার সরকার।

Check Also

cu_b

চবির হলে পুলিশের অভিযানে অস্ত্র উদ্ধার:ছাত্রলীগের ৩০ নেতাকর্মী আটক

মাসুম চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের পর শাহ জালাল ও শাহ আমানত ...