Tuesday , December 6 2016
Home / Slider / সাইকেল চালিয়ে ঢাকা থেকে ওমানে আসাদ
প্রকাশঃ 25 Nov, 2016, Friday 7:45 AM || অনলাইন সংস্করণ
asad_oman

সাইকেল চালিয়ে ঢাকা থেকে ওমানে আসাদ

প্রজন্ম অনলাইন ডেস্ক: পরিবেশ রক্ষা করুন, নিজে বাচুন এবং এইচভি মুক্ত বিশ্ব গড়ুন- এই শ্লোগান নিয়ে সাইকেল নিয়ে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে বিশ্বভ্রমনের উদ্দেশ্যে ঘর ছেড়েছিলেন বাংলাদেশের তরুন সাইক্লিষ্ট আবুল হোসেন আসাদ। সাইকেল চালিয়ে ঘুরে ফেলেছেন ৪২টি দেশ। এখন আছেন ওমানে। বিভিন্ন দেশে  সাইকেলে ভ্রমনে অভিজ্ঞতা নিয়ে আবুল হোসেন আসাদ এবার সাইকেল চালাচ্ছেন সালতানাত অব ওমানে। ঘুরে বেড়াচ্ছেন ওমানের পথে প্রান্তরে। সাইকেলে পাড়ি দিয়েছেন ওমানের মরুভুমি,  পাহাড় ও আরব সাগরের বেলাভূমি।  গত ৬ নভেম্বর তিনি সাইকেল নিয়ে ওমানের উদ্দেশ্যে ঢাকা থেকে যাত্রা শুরু করেন। তিনি একে একে ওমানের নাখাল, রুস্তাক, নিজুয়া, সালালাহ, মিরবাত, হাদবিন, হাসিক , ওয়াদি বনি  খালিদ, বিদিয়া, সুর,  সুইক প্রভৃতি স্থান ভ্রমন করেন।

download-1

সাইকেল পরিবেশ বান্ধব বাহন এবং প্রতিদিন  সুস্বাস্থ্য রক্ষার অন্যতম যান এবং  সাইকেলে সহজে দূর থেকে দূরে যাতায়াতের সুবিধা থাকায় তিনি সাইকেলকে ভ্রমনের অনুষঙ্গ করেছেন। ওমানের বিভিন্ন ঐতিহাসিক স্থান , প্রত্নতাত্ত্বিক নিদর্শন, নান্দনিক ও  বিশ্বস্বীকৃত মসজিদ, স্থাপত্যর্কীতি, জনজীবন ও পর্যটন এলাকা ঘুরে দেখার পাশাপাশি বাংলাদেশের শিক্ষা, সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য ওমানে তুলে ধরে সালতানাত অব ওমানে বাংলাদেশের ভাবমূর্তি উজ্ঝল করতে প্রয়াস চালাচ্ছেন আসাদ।

বাংলাদেশের পর্যটন শিল্পকে ওমানে সুপরিচিত করতে এবং সালতানাত অব ওমানের পর্যটকদের বাংলাদেশ ভ্রমনে আকৃষ্ট করতে তিনি প্রচারনা চালিয়েছেন ওমানের বিভিন্ন সংঘঠন, সরকারি বেসরকারি প্রতিষ্ঠান সমূহে। আবুল হোসেন আসাদ সাইকেল চালনাই নয়, সাথে সাথে ওমানে বসবাসরত বিভিন্ন স্তরের বাংলাদেশিদের সুখ-দুঃখ, হাসি-কান্নার উপাখ্যানের সাথী হয়েছেন। সময় কাটিয়েছেন বাংলাদেশ কমিউনিটির লোকজনের সাথে, মরুর দেশে কর্মক্লান্ত বাংলাদেশি শ্রমিক ভাইটির সাথেও। ওমানে কর্মংস্থান, বিনিয়োগ সুযোগ, সম্ভাবনা ও সমস্যাদি নিয়ে অনুসন্ধান করেছেন আপন নিরীক্ষায়। আবুল হোসেন আসাদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, জলবায়ু পরিবর্তন অনেক মানুষের জীবন বিপন্ন করছে। আমি পৃথিবীকে এমন নাজুক অবস্থায় দেখতে চাই না। তাই সাইকেল নিয়ে ক্যাম্পেইনে নামি।

চলার পথে আসাদ পাড়ি দিয়েছেন বিভিন্ন দেশের সড়ক, মহাসড়ক ও ফেরি। তিনি বলেন, আমি দক্ষিণ কোরিয়া দিয়ে ওমানে প্রবেশ করি। ভিসার ব্যবস্থা করতে না পারায় ওমানই আমার এ সফরের শেষ দেশ। এটা অনেক সুন্দর একটা দেশ। আমি এখানে বাংলাদেশের পর্যটন শিল্পের প্রচারণা চালিয়েছি। আসাদ বলেন, বিভিন্ন শ্রেণির মানুষের কাছে পৌঁছতে সাইকেল সবচেয়ে সস্তা ও সহজ যানবাহন। আগামী শনিবার বাংলাদেশের উদ্দেশ্যে ওমান ত্যাগ করবেন বলে জানান আসাদ।

Check Also

hassan

অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম ভাড়া দিয়ে বছরে ৪৩৭ কোটি ৫৩ লাখ টাকা আয়

অনলাইন ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, ২০০১ সালের জানুয়ারি থেকে চলতি বছর আগস্ট পর্যন্ত ...