Friday , December 9 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / সন্ধ্যা সাতটায় আগুনের শুরু, শেষ হবে কখন
প্রকাশঃ 24 Nov, 2016, Thursday 6:39 PM || অনলাইন সংস্করণ
tazrin-garments

সন্ধ্যা সাতটায় আগুনের শুরু, শেষ হবে কখন

সাগর ফরাজী, সাভার (ঢাকা: এখন সন্ধ্যা ৬টা ৫০ মিনিট, ঘড়ির কাটা ঘুড়ছে আর আগুন বারতে শুরু করেছে। আজ থেকে চার বছর আগে তাজরীন পোষাক কারখানার শ্রমিকদের এই সময় টা ছিল তাদের জীবনে কাল। আগুন লাগার আগে কারখানায় পাঁচটি ফ্লোরে প্রায় আঠারশত শ্রমিক কাজ করছিলেন।

বেজে ওঠে ফায়ার এলার্ম। সতর্ক শ্রমিকেরা। কিন্তু মূল গেটে থাকা একজন নিরাপত্তা কর্মী জানান, ভয় নেই, আগুন নিভে গেছে। গোডাউনে মশার কয়েল থেকে আগুন লাগে বলে শোনেন তিনি। শ্রমিকদের নিশ্চিন্তভাবে কাজ অব্যাহত রাখার নির্দেশ দেন। এটাই যেন নিশ্চিন্তপুরের তাজরীন শ্রমিকদের চরম অনিশ্চয়তা।

সন্ধ্যা ৭টার কিছু আগে হঠাৎ ধোঁয়ায় চারদিক ছেয়ে যায়। পুরো কারখানায় আগুন আগুন বলে চিৎকার শুরু হয়। আট তলা ভবনের অন্ধকারে ছাদ থেকে আটকে পড়া শ্রমিকদের আর্তনাদ আর বাঁচাও বাঁচাও চিৎকার ভেসে আসে। দাউ দাউ করে জ্বলা আগুনের লেলিহান শিখা দেখে অনেকেই লাফিয়ে পড়ে আত্মরক্ষার চেষ্টা করে। আর ভিতরে থাকা মানুষ গুলো এতখনে পুরে ছাই। ততক্ষনে মানুষ পুড়া গন্ধে ভারি হয়ে উঠে ছিল নিশ্চিন্তপুর এলাকা।কিন্তু কারো ভাগ্যে জোটে চিরকালের জন্য পঙ্গুত্ববরণ। আবার কারো কারো মনে হয়েছে পৃথিবীতে মনে হয় কিয়ামত হচ্ছে। অবশেষে এক এক করে ১১১টি তাজা প্রাণ পুড়ে অঙ্গার। অতপর রাত বারটার দিকে ফায়ার সার্ভিস ও এলাকার আশেপাশে থাকা লোকজন সেই পুড়ে যাওয়া দেহবিশেষ ভবন থেকে বের করতে পারলেও সনাক্ত করতে পাড়েনি অনেক লাশ।

সন্ধ্যা সাতটা থেকে রাত বারটার সেই আগুন নিভেগেলেও আজও আগুন জলছে অনেক শ্রমিক ও নিহত দের পরিবারে। যারা পঙ্গু তারা পারছে না কাজ করে স্বাভাবিক জিবনে ফিরে আসতে। আর যাদের পরিবারে প্রধান নিহত হয়েছেন তারা পারছেনা দুবেলা ঠিকমত খেতে।

Check Also

untitled-1

৮ই ডিসেম্বর সরাইল মুক্ত দিবস

দীপক দেবনাথ (সরাইল, ব্রস্মমনবাড়ীয়া): আজ ৮ই ডিসেম্বর সরাইল মুক্ত দিবস পালিত হয়। ১৯৭১সালের এই দিনে ...