Tuesday , December 6 2016
Home / Slider / সন্ধান মিলেছে ‘জঙ্গি’ তামিমের আধ্যাত্মিক গুরু শায়খ আবুল কাশেমের
প্রকাশঃ 30 Aug, 2016, Tuesday 11:12 AM || অনলাইন সংস্করণ
Tamim

সন্ধান মিলেছে ‘জঙ্গি’ তামিমের আধ্যাত্মিক গুরু শায়খ আবুল কাশেমের

ঢাকা: গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার মাস্টারমাইন্ড তামিম আহমেদ চৌধুরী নারায়ণগঞ্জের পাইকপাড়ায় একটি বাড়িতে পুলিশের অভিযানে নিহত হয়। তবে এখানেই শেষ নয়, জঙ্গিবাদের গোড়া থেকে উৎখাত করার জন্য আইনশৃঙ্খলা বাহিনী এবার তামিমের আধ্যাত্মিক গুরুকে আটকের চেষ্টা করছে। ইতিমধ্যে সেই গুরু শায়খ আবুল কাশেমের সন্ধানও পেয়েছেন গোয়েন্দারা। বারবার অবস্থান পরিবর্তন করাই তার অবস্থান এখনও স্পষ্টভাবে সনাক্ত করা যায়নি। তবে, তাকে আটক করতে গোয়েন্দাদের চতুর্মুখী অভিযান অব্যাহত আছে। এজন্য কাশেম যাতে দেশত্যাগ করতে না পারে সেজন্য সারা দেশে কড়া নজরদারি বসানো হয়েছে। সংশ্লিষ্টরা আশা করছেন, বেশিক্ষণ সে পালিয়ে থাকতে পারবে না।

গোয়েন্দা সূত্রে জানা যায়, নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির নতুন নাম নিউ জেএমবির থিংকট্যাংক শায়খ আবুল কাশেমের মাধ্যমে তামিম চৌধুরী ২০১৩ সালে এই জঙ্গিবাদের পথে আসে। এই কাশেমের সঙ্গে কানাডায় তামিমের দেখা হয়েছিল।

সংশ্লিষ্ট একটি সূত্র বলছে, ৩ থেকে ৪ বছর আগে কাশেম নিউ জেএমবির হাল ধরে। এরপর বিভিন্ন জেলায় সফর করে নতুন কর্মী সংগ্রহ ও তাদের দীক্ষা দেয়। লোকটি নিজেকে আধ্যাত্মিক নেতা বলেও পরিচয় দেয় জঙ্গি সদস্যদের কাছে। কয়েক মাস আগে উত্তরাঞ্চলের গাইবান্ধা ও দিনাজপুর সে সফর করেছে। তার হাত ধরেই তামিম সামরিক কমান্ডারের দায়িত্ব পায়। এই আবুল কাশেম ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলা পরিকল্পনাকারীদের একজন। ময়মনসিংহের ত্রিশাল থেকে জঙ্গি ছিনিয়ে নেয়ার ঘটনায় জড়িত হিসেবে তার নাম আসে। তাই আলোচিত এই জঙ্গি নেতার দেশত্যাগ ঠেকাতে এখন দেশের সব ইমিগ্রেশন চেক পয়েন্টে প্রয়োজনীয় তথ্য পাঠানো হয়েছে।

Check Also

chatt

টস হেরে ব্যাটিংয়ে তামিমের চিটাগাং

স্পোর্টস ডেস্ক:চিটাগং ভাইকিংসের বিপক্ষে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন রাজশাহী কিংসের অধিনায়ক ড্যারেন স্যামি। এ ...