Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ‘নাডা’
প্রকাশঃ 04 Nov, 2016, Friday 1:50 PM || অনলাইন সংস্করণ
cyclone

শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ‘নাডা’

ঢাকা: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি শক্তি সঞ্চয় করে আরও গতি বাড়াচ্ছে। ধেয়ে আসছে বাংলাদেশের দিকে। আগামী রবিবার নাগাদ এটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে। বঙ্গোপসাগর, আরব সাগর এবং আন্দামান সাগরে ঘূর্ণিঝড় তৈরি হলে এই এলাকার আটটি দেশ পালা করে তাদের নাম দেয়। সেই রীতি মেনে ওমান নতুন এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ‘নাডা’— আরবি ভাষায় যার অর্থ শিশিরকণা।

শুক্রবার আবহাওয়া অধিদপ্তরের ৫ নম্বর বুলেটিনে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ০৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বুলেটিনে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১৪.৭ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৫.০ডিগ্রি পূর দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি গত মধ্যরাতে (০৩ নভেম্বর ২০১৬) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১২৫ কি. মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০৭৫ কি. মি. দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১০০৫ কি. মি. দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১০০০ কি. মি. দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কি. মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

অন্যদিকে ভারতীয় আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে দেশটির সংবাদ মাধ্যম জানিয়েছে, নিম্নচাপটি শুক্রবারের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে শনিবারের মধ্যে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মাঝে উপকূলবর্তী এলাকায় প্রায় ৬০ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়তে পারে। রবিবার এটি চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে।

এদিকে নিম্নচাপের প্রভাবে গতকাল বৃহস্পতিবার থেকেই সারাদেশে বৃষ্টিপাত শুরু হয়েছে। দক্ষিণাঞ্চলে বৃষ্টির সঙ্গে বইছে ঝড়ো হাওয়া। রাজধানী ঢাকায় শুক্রবার সকালের দিকে আকাশ মোটামুটি পরিস্কার থাকলে সাড়ে ৯টা নাগাদ বৃষ্টিপাত শুরু হয়েছে। কিয়ন্তের পর বিশাখাপত্তমের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব কোণে পারাদ্বীপের কাছে নতুন করে একটি নিম্নচাপ ঘনীভূত হতে শুরু করে দু’দিন আগেই। সেই নিম্নচাপ শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে রূপ নিতে যাচ্ছে। রবিবার এটি আছড়ে পড়তে পারে বাংলাদেশের উপর।

Check Also

dr

শিরোপা জয়ে রাজশাহীর প্রয়োজন ১৬০ রান

র্স্পোর্টস ডেস্ক: বিপিএলের ফাইনালের মহারণে টস হেরে আগে ব্যাট করা ঢাকা ডায়নামাইটস নির্ধারিত ২০ ওভারে ...