Saturday , December 3 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / র‌্যাব-পুলিশের খুনসুটি ‘ভাই-বোনের’ দ্বন্দ্বের মত: স্বরাষ্ট্রমন্ত্রী  
প্রকাশঃ 14 Oct, 2016, Friday 2:15 PM || অনলাইন সংস্করণ
kamal1

র‌্যাব-পুলিশের খুনসুটি ‘ভাই-বোনের’ দ্বন্দ্বের মত: স্বরাষ্ট্রমন্ত্রী  

ঢাকা:আইনশৃঙ্খলা রক্ষায় দুই বাহিনী পুলিশ ও র‌্যাবের মধ্যে দ্বন্দ্ব নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, ছোটখাটো যে কিছু সমস্যা আছে, সেটা তারা নিজেরাই মিটিয়ে নিতে পারবে।

বিশ্ব শিশু দিবস উপলক্ষে কেন্দ্রীয় খেলাঘরের আয়োজনে সকালে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এক চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে র‌্যাব প্রতিষ্ঠার পর থেকেই পুলিশের সঙ্গে বাহিনীটির সম্পর্কে টানাপড়েন রয়েছে। সম্প্রতি এটা আবারও আলোচনায় এসেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে র‌্যাব প্রধান বেনজীর আহমেদের লেখা একটি চিঠিকে কেন্দ্র করে। গত ২৭ সেপ্টেম্বর ওই চিঠিতে বেনজীর পুলিশের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ করেন।

ওই চিঠিতে বলা হয়েছে সম্প্রতি র‌্যাবের সাদা পোশাকে অভিযানে পুলিশ বাধা দিয়েছে। এমনকি পরিচয় দেওয়ার পরও র‌্যাব সদস্যদের সঙ্গে অশ্লীল ভাষায় আক্রমণাত্মক কথা বলে, বিভিন্ন বাহিনী সম্পর্কে কটূক্তিপূর্ণ মন্তব্যসহ শারীরিকভাবে হেনস্থা করেছে পুলিশ সদস্যরা। কিছু ক্ষেত্রে র‌্যাবের সদস্যদের লাঠি এমনকি রাইফেল দিয়ে আঘাত করে রক্তাক্ত করার ঘটনাও ঘটেছে।
ওই চিঠিতে আরও বলা হয়, ‘প্রায় সব ক্ষেত্রেই র‌্যাব সদস্যরা আক্রান্ত হলেও অত্যন্ত ধৈর্য্য, পেশাদারী মনোভাব ও দক্ষতার পরিচয় দিয়ে নিষ্ক্রিয় থেকে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেছে বিধায় বড় ধরনের কোনও অপ্রীতিকর ঘটনা এড়ানো সম্ভব হয়েছে।’
এসব ঘটনায় র‌্যাব সদস্যদের মনে ক্ষতের সৃষ্টি করছে জানিয়ে চিঠিতে বলা হয়, ব্যবস্থা নেয়া না হলে অস্ত্রধারী দুই বাহিনীর বড় আকারের অনাকাক্সিক্ষত দুর্ঘটনাও ঘটতে পারে।

 

এই চিঠিটি গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর বৃহস্পতিবার এক অনুষ্ঠানে পুলিশ প্রধান এ কে এম শহীদুল হকের কাছে এ বিষয়ে মন্তব্য জানতে চান গণমাধ্যমকর্মীরা। পুলিশ প্রধান বলেন, ‘আইজিপিকে বাদ দিয়ে র‌্যাব প্রধান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কোনো অভিযোগ করতে পারেন না। কোনও অভিযোগ করতে চাইলে তা আইজিপি বরাবরই করতে হবে।’
দুই বাহিনীর প্রধানের এমন বক্তব্যের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চাইলে তিনি খুব বেশি কথা বলেননি। তিনি কেবল বলেন, ‘ছোটখাটো কিছু ঘটনা তো ভাই বোনের মধ্যেও হয়। তাদেও মধ্যেও এমন কিছু হয়েছে যা তারা নিজেরাই মিটিয়ে ফেলবে।

Check Also

dhaka

তামিমদের ১৩৪ রান টার্গেটে ব্যাট করছে সাকিবের ঢাকা

স্পোর্টস ডেস্কঃ বিপিএলের হাইভোল্টেজ ম্যাচে মাঠের লড়াইয়ে নামে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ঢাকা ডায়নামাইটস এবং ...