Tuesday , December 6 2016
Home / জাতীয় / রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে রয়েছে: বার্নিকাট
প্রকাশঃ 28 Nov, 2016, Monday 7:39 PM || অনলাইন সংস্করণ
barnicat

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে রয়েছে: বার্নিকাট

ঢাকাঃ রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে রয়েছে উল্লেখ করে বিষয়টির নিরপেক্ষ তদন্তেরও দাবি জানিয়েছেন তিনি। আর স্বচ্ছতার ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন হওয়া প্রয়োজন বলে মনে করেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদুত মার্শা বার্নিকাট।

কূটনৈতিক রিপোর্টারদের সংগঠন ডিক্যাব আয়োজিত আলোচনার প্রধান অতিথি ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকার্ট এ কথা বলেন।

সাংবাদিকদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে বার্নিকার্ট জানান, সম্প্রতি মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চলা নির্যাতনের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত হওয়া প্রয়োজন। রাখাইন রাজ্যে সাম্প্রতিক অভিযানের পর সেখানে মানবিক সহায়তা কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে গেছে। কাজেই সেখানে কী ঘটছে, তা আমরা জানি না। এ কারণে সেখানকার সমস্যা সমাধানের জন্য একটি পূর্ণাঙ্গ, স্বচ্ছ ও আনুষ্ঠানিক তদন্ত হওয়া প্রয়োজন।

অভিবাসন নিয়ে নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন কেবলমাত্র ধর্মের ভিত্তিতে কোনো অভিবাসীকে বের করে দেওয়ার আইন যুক্তরাষ্ট্রে নেই।

কথা বলেন নির্বাচন কমিশন পুণর্গঠন প্রক্রিয়া নিয়ে। তিনি বলেন: আমাদের প্রত্যাশা থাকবে বাংলাদেশের পরবর্তী নির্বাচন কমিশনটি একটি নিরপেক্ষ, শক্তিশালী ও দল নিরপেক্ষ হবে; যা একটি বিশ্বাসযোগ্য নির্বাচন পরিচালনা করতে পারবে।

২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশে উন্নীত হওয়ার যে স্বপ্ন দেখছে বাংলাদেশ  তা বাস্তবায়নে বিদেশী বিনিয়োগ বৃদ্ধির পরামর্শ দিয়েছেন বার্নিকার্ট।

Check Also

hasina

প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে চারটি ব্যাংক চার লাখ কম্বল প্রদান করেছে

অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ চারটি বেসরকারি ব্যাংকের কাছ থেকে দেশের বিভিন্ন অঞ্চলে শীতে ...