Friday , December 9 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / রূপচর্চায় পুরুষের মনোযোগ
প্রকাশঃ 23 Aug, 2016, Tuesday 9:31 PM || অনলাইন সংস্করণ
rup-chorcha-men

রূপচর্চায় পুরুষের মনোযোগ

প্রজন্ম ডেস্কঃ রূপচর্চায় নারীরা এগিয়ে থাকলেও দিন দিন পুরুষরাও এদিকে মনোযোগী হচ্ছেন। নিজেকে মসৃণ ও লাবণ্যময় করে উপস্থাপন করতে হলে অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে। পুরুষরা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে, ধুলোবালির প্রলেপে ত্বকের রঙ তামাটে, রুক্ষ ও ম্লান হয়ে যায়।

এ রুক্ষতা দূর করতে নিয়মিত যত্নের প্রয়োজন। অবশ্য ত্বকের যত্নে পুরুষরা এখন অনেক সচেতন। পার্লার বা সেলুনগুলোতে তারা শুধু চুল কাটাতে নয়, এর পাশাপাশি চুল সাজানো, শ্যাম্পু, মেনিকিউর, ব্লিচ, ফেসিয়াল, বডি ম্যাসাজ, বডি প্যাকও করছেন। এই কারণে শুধু ছেলেদের রূপচর্চার উপর ভিত্তি করে গড়ে উঠেছে আলাদা পার্লার। এসব জায়গায় পুরুষের ত্বকের সমস্যা, চুল পড়া, চুল বেঁকে যাওয়া, খুসকি দূর করা ইত্যাদি জটিলতায় পরামর্শ ও সমাধান দেয়া হয়। পুরুষের ত্বক অনুযায়ী প্রয়োজন প্রতিদিনের যত্ন। পুরুষরা বেশিরভাগ সময়ে বাইরে কাটান। তাই বাইরে বের হওয়ার আগে হাত মুখ ধুয়ে সানস্ক্রিন লোশন লাগিয়ে নেয়া উচিৎ। গন্তব্যস্থলে গিয়ে হাত মুখ ধুয়ে নিলে কাজে মনোযোগ দেওয়া যায় ভালো। ধুলোবালি ও ঘাম থেকেই সৃষ্টি হয় নাকের দুই পাশে, ঠোঁটের কোণে, থুতনির কাছে ব্ল্যাকহেডসের মতো ত্বকের নানান সমস্যা। তাই মাসে অন্তত একবার ফেসিয়াল করা উচিত।

যাদের শুষ্ক ত্বক তারা সানবার্ন ফেসিয়াল করাতে পারেন। এটি রোদে পোড়া ত্বকের জন্যেও উপকারী। যাদের ত্বক তৈলাক্ত তারা অ্যালোভেরা ও গোল্ড ফেসিয়াল করাতে পারেন। যাদের ত্বকে ব্রনের সমস্যা রয়েছে তারা আয়ুর্বেদিক ফেসিয়াল করালে উপকার পাবেন। আর যারা ঘরে বসে ত্বকের যত্ন নিতে চান তারা রোদে পোড়া ভাব কমাতে চন্দনের প্যাক লাগাতে পারেন। এখন বাজারে নানা ধরনের স্ক্রাব পাওয়া যায়। এসব স্ক্রাব দুই তিনদিন পর পর মুখে লাগিয়ে কিছু সময় মালিশ করে ধুয়ে ফেলুন।

এছাড়া মাঝে মাঝে রাতে ঘুমানোর আগে উপটান লাগিয়ে কিছু সময় রেখে দিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকে ব্ল্যাকহেডস থাকলে গরম পানিতে কিছু সময় ভাপ নিয়ে আস্তে আস্তে দুই আঙ্গুলের ডগা দিয়ে চেপে ব্ল্যাকহেডস বের করে নিতে পারেন। সুদর্শন পুরুষ মানেই আমরা বুঝি সুন্দর ত্বক, সুস্বাস্থ্যের অধিকারী একজন। আর এ সব কিছুর জন্য প্রয়োজন নিয়মিত যত্ম, পরিষ্কার পরিচ্ছন্নতা, পরিমিত আহার ও একটি ভালো ঘুম।

Check Also

roka

আজ বেগম রোকেয়া দিবস

মো: শিমুল প্রজন্ম ডেস্ক রিপোর্টার: আজ ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস। তিনি ১৮৮০ সালের ৯ ...