Thursday , December 8 2016
Home / Slider / “রাঙ্গামাটিতে পার্বত্য ভূমি কমিশনের বৈঠক অনুষ্ঠিত”
প্রকাশঃ 30 Oct, 2016, Sunday 5:56 PM || অনলাইন সংস্করণ
sarkit-house

“রাঙ্গামাটিতে পার্বত্য ভূমি কমিশনের বৈঠক অনুষ্ঠিত”

সুপ্রিয় চাকমা, রাঙ্গামাটি প্রতিনিধি: পার্বত্য চট্টগ্রামে ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের আবেদন জমা দানের সময় সীমা আবারও বাড়ানো হয়েছে। সংক্ষুব্ধ ব্যক্তি এখন থেকে যে কোন সময় পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনে আবেদন দিতে পারবেন বলে জানিয়েছেন পার্বত্য ভূমি কমিশনের চেয়ারম্যান সুপ্রীম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক। আজ রাঙ্গামাটি সার্কিট হাউজে ভ’মি কমিশনের বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান। বৈঠকে কমিশনের বিধি প্রনয়ন, জনবল নিয়োগ, কমিশনের দাপ্তরিক লজিষ্ট্রিক সাপোর্ট দিতে সরকারকে তাগিদ দেয়া হয়েছে বলে জানান তিনি।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি সন্তু লারমা জানান, কমিশনে জমা পড়া আবেদনের উপর আলোচনা করা হয়েছে। কিন্তু জনবল না থাকায় এ সব আবেদন যাচাই বাছাই করা সহজ নয়। তাই সরকারের কাছে কমিশন জনবল নিয়োগ সহ বিধি প্রনয়নে তাগিদ দিয়েছে।

এদিকে চাকমা সার্কেল চীফ রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায় বলেন, কমিশনে ভ’মি বিরোধ নিয়ে যে কারো আবেদন করার সুযোগ রাখা হয়েছে। জনবল না থাকায় কমিশনের কাজ ধীর গতিতে চলছে বলে তিনি জানান।

সকালে রাঙ্গামাটি সার্কিট হাউজে বৈঠকে পার্বত্য ভূমি কমিশনের চেয়ারম্যান সুপ্রীম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হকের সভাপতিত্বে কমিশনের ৯ সদস্যের মধ্যে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমা, চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোমিনুর রশিদ আমিন, চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায়, মং সার্কেল চীফ সাচিং প্রু চৌধুরী, বোমাং সার্কেল চীফ উ চা প্রু মারমা, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতা চাকমা, বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যান ক্যাশৈহ্লাসহ কমিশনের ৮ সদস্য বৈঠকে যোগ দিয়েছেন। বৈঠকের অপর সদস্য খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী যোগ দেননি।

ভ’মি বিরোধ নিস্পত্তি কমিশন গত ৮ সেপ্টেম্বর থেকে ২৪অক্টোবর পর্যন্ত ৪৫ দিন মেয়াদে ভ’মি বিরোধের আবেদন আহবান করে গত বিজ্ঞপ্তি জারি করে। যার মেয়ার আজকের বৈঠকে বাড়ানো হয়েছে। গত ৬ অক্টোবর সংসদে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী আইন পাশ হওয়ার পর এটা কমিশনের দ্বিতীয় বৈঠক।

তার ভুমি বিরোধ নিস্পত্তি কমিশনের বৈঠক সভার প্রতিবাদ এবং ভুমি কমিশন আইন বাতিলের দাবীতে রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে বাঙ্গালীদের ডাকে সড়ক অবরোধ শান্তি পূর্ণ ভাবে পালিত হয়।

Check Also

brt_bg2_654847924

যাত্রী-সম্পদের ক্ষতিপূরণের বিধান রেখে বিআরটি বিল পাস

বিশেষ প্রতিনিধি: বিআরটিতে ভ্রমণকারী যাত্রীদের বাধ্যতামূলক জীবন বীমা ও কোনো দুর্ঘটনায় যাত্রী ছাড়া অপর কোনো ...