Thursday , December 8 2016
Home / Slider / মুক্তিযুদ্ধে সীমান্তরক্ষী বাহিনীর অসাধারণ ভূমিকা রয়েছে : প্রধানমন্ত্রী
প্রকাশঃ 01 Sep, 2016, Thursday 1:29 PM || অনলাইন সংস্করণ
Hasina20131118164732

মুক্তিযুদ্ধে সীমান্তরক্ষী বাহিনীর অসাধারণ ভূমিকা রয়েছে : প্রধানমন্ত্রী

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুক্তিযুদ্ধে আমাদের সীমান্তরক্ষী বাহিনীর অসাধারণ ভূমিকা রয়েছে। ঠিক যে মুহূর্তে নিরস্ত্র বাঙালির ওপর হামলা চালিয়েছিল পাকিস্তানি হানাদাররা। ঠিক সেই মুহূর্তে জাতির পিতা স্বাধীনতার ঘোষণায় আমাদের সীমান্তরক্ষীরা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। মুক্তিযুদ্ধে আমাদের সীমান্তরক্ষী বাহিনীর অসংখ্য যোদ্ধা শহীদ হয়েছেন।

আজ বৃহস্পতিবার সকালে বিজিবি সদরদফতরে বিজিবি সদস্যদের জন্য ‘সীমান্ত ব্যাংক লিমিটেড’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান। অনুষ্ঠানের শুরুতেই ব্যাংকের কার্যক্রম উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এরপর বক্তৃতায় তিনি বলেন, আজ বিজিবির প্রতিটি সদস্যের আনন্দের দিন। সামনে পবিত্র ঈদুল আজহা। আজ সীমান্ত ব্যাংক উদ্বোধন করলাম। এটা তাদের জন্য ঈদের শুভেচ্ছা।
প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সালের ফেব্রুয়ারিতে এক বেদনাদায়ক ঘটনায় আমাদের এ বাহিনীর অনেক কর্মকর্তা শহীদ হয়েছেন। আজকের দিনে তাদের আমি স্মরণ করছি।

শেখ হাসিনা বলেন, যে সময় যে দায়িত্বই দেয়া হয়েছে, এ বাহিনী তার ওপর অর্পিত সব দায়িত্ব যথাযথভাবে পালন করেছে। আমরা অগ্নিসন্ত্রাস থেকে যে দেশের মানুষকে বাঁচাতে পেরেছি, সেক্ষেত্রেও আমাদের এ বাহিনী ভূমিকা রেখেছে।

তিনি আরো বলেন, আমাদের বিজিবি ও ভারতের বিএসফের মধ্যে ভালো সম্পর্ক তৈরি হওয়ায় এখন সীমান্তে নিহত হওয়ার ঘটনাও কমে এসেছে।

তিনি বিজিবিকে শক্তিশালী ও গতিশীল করতে সরকারের ভূমিকার কথা উল্লেখ করে বলেন, আমরা বর্ডার গার্ড বাংলাদেশ আইন-২০১০ পাস করেছি। এতে এ বাহিনী আরও শক্তিশালী হয়েছে, গতিশীল হয়েছে। নারীরা কোনো ক্ষেত্রে এখন পিছিয়ে নেই। আমাদের বিজিবিতেও এখন অসংখ্য নারী সদস্য রয়েছেন।

প্রতিটি বাহিনীকেই যুগোপযোগী ও শক্তিশালী করতে তার সরকারের নেয়া পদক্ষেপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

Check Also

red-card

ক্রিকেটেও লাল কার্ডের সুপারিশ

স্পোর্টস ডেস্ক: এবার ক্রিকেট মাঠেও অন্যায়কারী ক্রিকেটারের বিপক্ষে তাৎক্ষণিক শাস্তির ব্যবস্থা নিতে ক্ষমতা দেয়াহচ্ছে আম্পায়ারদের। ...