Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / সারা বাংলা / খুলনা বিভাগ / মাদারীপুরে চলছে ৩দিনের লক্ষ্মী পূজা, সাংস্কৃতিক সন্ধ্যায় মুখর এলাকা
প্রকাশঃ 16 Oct, 2016, Sunday 5:50 PM || অনলাইন সংস্করণ
madaripur-16-10-16-laxmi-puja-pic-1

মাদারীপুরে চলছে ৩দিনের লক্ষ্মী পূজা, সাংস্কৃতিক সন্ধ্যায় মুখর এলাকা

অজয় কুন্ডু, মাদারীপুর প্রতিনিধি: হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে সব ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজার ৫দিনের মধ্যে অনুষ্ঠিত হয় শ্রী শ্রী লক্ষ্মী পূজা। শনিবার থেকে মাদারীপুরের কালকিনির নবগ্রামে ৩দিন ব্যাপী শুরু হয়েছে ধন সম্পদের দেবী লক্ষী মাতার পূজা। এ পূজাকে ঘিরে লাখো ভক্ত ও দর্শনাথীদের আগমনে মুখর হয়ে ওঠে পুরো এলাকা। সহযোগিতা পেলে ভিন্ন আঙ্গিকে এ পূজাকে সাজানোর কথা জানিয়েছে আয়োজক কমিটি। এদিকে দর্শনাথীদের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে পুলিশ।

জানা যায়, আশ্বিন মাসের কোজাগরি পূর্ণিমায় প্রতিবছর এই দিনে মাদারীপুরের কালকিনির নবগ্রামে শুরু হয় ৩দিন ব্যাপী ধন সম্পদের দেবী শ্রী শ্রী লক্ষ্মী মাতার পূজা। এ পূজা উপলক্ষে নবগ্রামের ৩শ’রও বেশি মন্ডপের ভিতর ও বাইরে আলোকসজ্জা দিয়ে সাজানো হয়েছে। কেউবা আবার ধন সম্পদ বৃদ্ধি ও পরিবারে সুখ-শান্তি ফিরিয়ে আনতে সাদা খড়ি দিয়ে আল্পনা একে এ মাতার পূজা করে থাকেন। প্রতিদিন সন্ধ্যার পর এই মন্ডপগুলোতে শুরু হয় নৃত্য, সংগীতসহ নানা আয়োজন। এ সাংস্তৃতিক অনুষ্ঠান দেখতে মাদারীপুর, বরিশাল, শরিয়তপুর, গোপালগঞ্জ, ফরিদপুরসহ অন্যান্য স্থানের লাখ লাখ দর্শনার্থী ভিড় করে। রাতভর চলা এ অনুষ্ঠান দেখে মুখরিত হন শিশু-কিশোরসহ সব বয়সের মানুষ।

ফরিদপুরের ভাঙ্গা থেকে আসা দর্শনার্থী জয়ন্ত মজুমদার বলেন, লোকমুখে শুনতাম এখানকার লক্ষ্মী পূজার কথা। আসলে এখানে না আসলে বুঝতে পারতাম না এত সুন্দর পরিবেশে এই পূজা হয়। সব মিলিয়ে মনমুগদ্ধকরভাবে রাতভর এই অনুষ্ঠান দেখে আমি মুগ্ধ।

মাদারীপুর শহর থেকে আসা দর্শনার্থী ভাষ্কর আতিক রহমান বলেন, হিন্দু-মুসলিম একত্রে মিলে আমরা এই অনুষ্ঠান উপভোগ করি। ৩দিনের এই অনুষ্ঠানে দর্শক ও দর্শনার্থীদের পদচারনায় মুখর হয় পুরো এলাকা।

নবগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান বিভূতিভুষণ বাড়ৈ জানান, এলাকাবাসী ও প্রশাসনের সহযোগিতা পেলে আগামীতে নতুন আঙ্গিকে এ পূজা সাজানো হবে। সেইভাবেই আমরা কাজ করে যাচ্ছি। দেশের সবখানে লক্ষী মাতার পূজা একদিন হলেও ১৫ অক্টোম্বর শুরু হওয়া এ পূজার অনুষ্ঠান এখানে চলবে আগামী সোমবার রাত পর্যন্ত।

কালকিনির ডাসার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এমদাদুল হক বলেন, ‘দর্শনার্থীর নিরাপত্তা ও পূজা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে তিন স্তরের নিরাপত্তায় পুলিশ, সাদা-পোশাকের পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন।’

Check Also

untitled-1

মাগুরায় বেগম রোকেয়া দিবসে ৯ জয়িতাকে সম্মাননা

মাগুরা প্রতিনিধি: মাগুরায় র‌্যালী, আলোচনা ও ৯ জয়িতাকে সম্মাননা প্রদানের মধ্য দিয়ে আজ শুক্রবার বাংলার ...