Saturday , December 3 2016
সদ্য প্রাপ্ত
Home / অন্যান্য / মাটি পানি ছাড়াই সবজি চাষ!
প্রকাশঃ 08 Sep, 2016, Thursday 3:31 PM || অনলাইন সংস্করণ
6

মাটি পানি ছাড়াই সবজি চাষ!

প্রজন্ম ডেস্ক: মাটি, পানি কিংবা সূর্যের আলো ছাড়াই দিব্যি সবজি চাষ করা হচ্ছে। কারখানার কৃত্রিম পরিবেশে উৎপাদিত এ সবজি স্বাভাবিক সবজির মতোই টাটকা, সুস্বাদু ও উপকারী।

অভিনব এ পদ্ধতিতে সবজি চাষের কারখানা চালাচ্ছে মার্কিন কোম্পানি অ্যারো ফার্মস। কৃত্রিম পদ্ধতিতে এ ধরনের চাষ পদ্ধতিকে বলা হচ্ছে অ্যারোপনিক্স, যেখানে ঘরের বাতাসকে কাজে লাগিয়েই জলের অভাব মেটানো হয়।

নিউজার্সির ৬৯ হাজার বর্গফুট জায়গাজুড়ে চাষ হওয়া ওই কৃষি কারখানা বর্তমানে অ্যারোপনিক্স পদ্ধতিতে বিশ্বের বৃহত্তম কৃষি কারখানা।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, অ্যারোপনিক্স পদ্ধতিতে সবজি চাষ অ্যারো ফার্মস প্রথম এনেছে তা নয়। ১৯৪২ সালে ডব্লিউ কার্টার নামে এক বিজ্ঞানী প্রথম জানিয়েছিলেন, জলীয় বাষ্পের সাহায্যে গাছ তার পানির প্রয়োজন মেটাতে পারে।

১৯৫২ সালে অ্যারোপনিক্স পদ্ধতিতে সফলভাবে একটি আপেল গাছে ফল ফলিয়ে দেখিয়েছেন বিজ্ঞানী জি এফ ট্রওয়েল।

তবে এ পদ্ধতিকে আরও বৃহত্তরভাবে ভাবা হয় ১৯৮৩ সালে। তৈরি হয় জেনেসিস মেশিন (জিটিআই)। এ প্রযুক্তির মাধ্যমে অ্যারোপনিক্স পদ্ধিতকে বাণিজ্যেকভাবে তুলে ধরা হয়। এমনকি, স্পেস স্টেশনেও একই পদ্ধতিতে লেটুস শাক ফলিয়েছিল নাসার বিজ্ঞানীরা।

এবার নিউজার্সির অ্যারো ফার্মস দেখিয়ে দিল চাষের বিকল্প উপায়। ৬৯ হাজার বর্গফুট জুড়ে সফলভাবে সবজি চাষ হচ্ছে সেখানে। প্রতি বছর ২০ লাখ পাউন্ড সবজি উৎপাদন করবে তারা। অ্যারোপনিক্স পদ্ধতিতে রাত হোক বা দিন, ঘরের ভেতর আলো, জলীয় বাষ্প ও তাপমাত্রার ওপর নজর রাখা হয় নিখুঁতভাবে। সূর্যের আলোর বদলে এলইডি টিউব রাখা হয়েছে প্রত্যেকটি ট্রেতে। আর মাটির বদলে ব্যবহার করা হয়েছে এক ধরনের বায়ো কাপড়, নিউট্রেন্টস সলিউশন।

অ্যারো ফার্মসের প্রতিষ্ঠাতা ডেভিড রোসেনবার্গ জানিয়েছেন, ‘জাতিসংঘের সমীক্ষা অনুযায়ী, ২০৩০ সালে গোটা বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে প্রায় ৮৫০ কোটি। শহুরে জীবনযাত্রায় চাষের জমি আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে। বিশ্বের ৫৪ শতাংশ মানুষ শহরে বাস করেন। ভবিষ্যতে এই পদ্ধতি চাষ বিকল্প উপায় হয়ে দাঁড়াবে।’

তিনি আরও জানান, ‘আমাদের এই কোম্পানি শুধু চাষের জন্য তৈরি হয়নি, বিশ্বকে নতুন দিশাও দেখাবে।’

Check Also

liver

লিভার ভালো রাখতে যা খাওয়া উচিত

প্রজন্ম হেলথ টিপস: দেহের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার (যকৃৎ)। আমাদের শরীরের বিপাকীয় কার্যাবলী লিভারই সম্পাদন ...