Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / ভারত-পাকিস্তান উত্তেজনা: ভারতের পাশেই রয়েছে বাংলাদেশ – হাইকমিশনার
প্রকাশঃ 20 Sep, 2016, Tuesday 1:39 PM || অনলাইন সংস্করণ
sayed_moazzem_ali

ভারত-পাকিস্তান উত্তেজনা: ভারতের পাশেই রয়েছে বাংলাদেশ – হাইকমিশনার

প্রজন্ম ডেস্ক: একাত্তরের যুদ্ধে পাকিস্তানের বিপক্ষে মুক্তিযোদ্ধাদের যে মনোবল ছিল ভারত-বাংলাদেশের সম্পর্কেও সেই মনোবল থাকবে বলে আশ্বাস দিলেন দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের উরিতে জঙ্গি হামলার প্রেক্ষিতে পাকিস্তানের বিরুদ্ধে ভারত যে কড়া ভূমিকা নিতে চলেছে সেই প্রসঙ্গেই এই মন্তব্য করেছেন তিনি। ভারতের ইংরেজি বৈদ্যুতিন মাধ্যম সিএনএন-নিউজ ১৮-কে সাক্ষাৎকার দিতে গিয়ে মোয়াজ্জেম আলী বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় ভারতীয়দের সঙ্গে আমরা পাশাপাশি লড়াই করেছিলাম। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কেও একাত্তরের সেই সাহস ও মনোবল থাকবে।

পাকিস্তানে ঘাঁটি গেড়ে থাকা জঙ্গিদের গোপন আস্তানাগুলোকে গুঁড়িয়ে দিতে ভারত সেনা অভিযান চালালে বাংলাদেশ তাতে সায় দেবে কি না সেই প্রশ্নে আলী বলেন, মিলিটারি অভিযানের বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। পাকিস্তানের বিরুদ্ধে ভারত যদি মিলিটারি অভিযান চালায় সেক্ষেত্রে ভারত ও বাংলাদেশের মধ্যে শীর্ষ রাজনৈতিক পর্যায়ে বিষয়টি নিয়ে আলোচনা হবে এবং তারাই অভিযানের বিষয়ে সিদ্ধান্ত নেবে। যদিও এই মুহূর্তে বিষয়টি কল্পনার পর্যায়ে রয়েছে। কারণ আমি এখন নিশ্চিত নই যে ভারত সরকার ঠিক কি ধরনের পদক্ষেপ নিতে চলেছে। কিন্তু ঘনিষ্ঠ প্রতিবেশী রাষ্ট্র এবং একটি মিত্র ও বন্ধুপ্রতিম দেশ হিসাবে আমরা দুই দেশই একযোগে কাজ করবো।

বাংলাদেশি কূটনীতিক আরও জানান, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সন্ত্রাস প্রসঙ্গে বাংলাদেশের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। সন্ত্রাস নিয়ে সরকার জিরো টলারেন্স নীতি নিয়েছে। এই দুঃসময়ে বাংলাদেশ সবসময় ভারতের পাশেই রয়েছে। আলী আরও জানান, এই অঞ্চল থেকে সন্ত্রাসকে নির্মূল করতে বাংলাদেশ সবসময় একযোগে কাজ করবে।

প্রসঙ্গত, গত রবিবার ভোরে উরিতে সেনা ছাউনিতে জঙ্গি হামলায় নিহত হয় ১৭ জন পরে হাসপাতালে মৃত্যু হয় আরও একজনের। গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি এখনও বেশ কয়েকজন জওয়ান, তাদের মধ্যে অনেকেই মৃত্যুর সঙ্গে লড়াই করছেন।

Check Also

dr

শিরোপা জয়ে রাজশাহীর প্রয়োজন ১৬০ রান

র্স্পোর্টস ডেস্ক: বিপিএলের ফাইনালের মহারণে টস হেরে আগে ব্যাট করা ঢাকা ডায়নামাইটস নির্ধারিত ২০ ওভারে ...