Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / জাতীয় / বিশ্ব ঐতিহ্য হিসেবে মঙ্গল শোভাযাত্রা ইউনেস্কো স্বীকৃতি পেল
প্রকাশঃ 30 Nov, 2016, Wednesday 6:50 PM || অনলাইন সংস্করণ
mongol

বিশ্ব ঐতিহ্য হিসেবে মঙ্গল শোভাযাত্রা ইউনেস্কো স্বীকৃতি পেল

ঢাকাঃ ইউনেস্কো বাংলাদেশের নববর্ষের মঙ্গল শোভাযাত্রাকে সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় জাতিসংঘের শিক্ষা ও সাংস্কৃতিক এই সংস্থার ১১তম বিশেষ অধিবেশনে এ স্বীকৃতি দিয়ে বলা হয়, বাংলাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্ররা মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে যা বাংলা নববর্ষের প্রথম দিনে অনুষ্ঠিত হয়ে থাকে। এ শোভাযাত্রা বাংলাদেশের মানুষের গর্বের প্রতীক, শক্তি ও সাহস যোগায় অশুভ শক্তির বিরুদ্ধে লড়তে ও সত্য ও ন্যায়ের নজির স্থাপন করে।

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল আলম এ তথ্য জানিয়েছেন। ইথিওপিয়ার আদ্দিস আবাবায় অনুষ্ঠিত ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউমানিটির ১১তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

ধর্ম,গোত্র নারী পুরুষ নির্বিশেষে গণতন্ত্র এবং সংহতির মূল্যবোধ ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে এমন আয়োজন করে থাকেন আয়োজকরা।

রাষ্ট্রদূত এম শহিদুল ইসলামেন নেতৃত্বে চার সদস্যের এ প্রতিনিধি দলে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ,ইথিওপিয়া এবং আফ্রিকান ইউনিয়নের রাষ্ট্রদূত মোঃ মনিরুল ইসলাম, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন প্রফেসর নাসির হোসাইন এবং প্যারিস দূতাবাসে নিযুক্ত বাংলাদেশের প্রথম সচিব ফারহানা আহমেদ চৌধুরী।

মঙ্গল শোভাযাত্রা বাংলাদেশে সাংস্কৃতিক ঐতিহ্যের একটি অংশ। যা বিশ্বের বুকে বাংলাদেশকে ধর্ম নিরপেক্ষ দেশ হিসেবে তুলে ধরতে সাহায্য করছে। আরো দুই বছর আগেই মঙ্গল শোভাযাত্রাকে ইউনেস্কোর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউমানিটির অর্ন্তভুক্ত করার প্রক্রিয়া শুরু করে বাংলাদেশ। সে সময় শিল্প মন্ত্রালয়ের আনুমোদন নিয়ে বাংলা একাডেমি এই প্রক্রিয়া সম্পন্ন করে।

Check Also

shakhasina

নারীদের অধিকার আদায় করে এগিয়ে যেতে হবে: প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘নারীদের অধিকার আদায় করে নিয়ে এগিয়ে যেতে হবে। আরো ...