Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / লাইফস্টাইল / বিদেশে ভ্রমণে খরচ বাঁচানোর উপায়
প্রকাশঃ 18 Aug, 2016, Thursday 5:38 PM || অনলাইন সংস্করণ
journey

বিদেশে ভ্রমণে খরচ বাঁচানোর উপায়

প্রজন্ম ডেস্ক: ভাবছেন আগামী ছুটিতে ঘুরতে যাবেন? ইচ্ছে বিদেশ পাড়ি জমানোর। কিন্তু হাতের অবস্থা তেমন ভাল না। এদিকে একঘেয়ে রুটিনের ফাঁকে ছোট্ট একটা ব্রেক না নিলেই নয়। ছুটি কাটাতে গিয়ে যদি পকেট ফাকা হয়ে পড়ে তবে আসল মজাটাই মারা যায়। জেনে নেয়া যাক কীভাবে খরচ বাঁচিয়ে ছুটি কাটাবে……….
– এমন একটা দিন ঠিক করুন যেন আপনার ঘুরতে যাওয়ার সময়টা সপ্তাহের মাঝামাঝি পড়ে এবং ফ্লাইটের টিকিট না কেটে সপ্তাহের মাঝামাঝি কোনও দিন বেরিয়ে পড়ুন। মনে রাখবেন, সাপ্তাহিক ছুটির দিনগুলোতে সাধারণত হোটেল বা ফ্লাইটের দর চড়া থাকে।
– প্রয়োজনের অতিরিক্ত কোন জিনিসপত্র ও কাপড়চোপড় নিয়ে বে়ড়াতে বেরোবেন না। লাগেজ বেশি থাকলে তার জন্য আপনার পকেটও হাল্কা হবে। এত কষ্টও কম হবে।
– অনেকেই অপ্রয়োজনীয় ভেবে ট্র্যাভেল ইনসিরিওরেন্স করান না। তবে বেড়াতে বেরিয়ে কোনও দুর্ঘটনা ঘটলে একটি উপযুক্ত বিমাই আপনার সব খরচ বহন করবে। এই জন্য অবশ্যই ট্র্যাভেল ইনসিরিওরেন্স করে রাখবেন।
– বেড়াতে গিয়ে সঠিক ক্রেডিট কার্ড ব্যবহার করুন। বিদেশে বেড়াতে যাওয়ার আগে নিজের ব্যাংককে একবার তা জানিয়ে রাখুন, যাতে ভ্রমণকালে আপনার কার্ড সচল থাকে।
– দেখা গেল ঘুরতে গিয়ে আরো কিছু প্লেস বাদ পড়ে গেছে, সেসব না দেখে যেতে ইচ্ছে করছেনা। এদিকে ফ্লাইটের দিনক্ষণও ঘনিয়ে এসছে। শেষ মুহূর্তে বিমানের টিকিট বাতিল করলে অতিরিক্ত খরচ হতে পারে। ফলে অনেক আগে থেকেই সব প্ল্যান করে রাখুন।
– একই সার্ভিসের জন্য অতিরিক্ত চার্জ কেন দেবেন? বিদেশে বেড়ানোর আগে তাই সবদিক দেখেশুনে ট্র্যাভেল এজেন্ট বেছে নিন।
– হোটেল রুমে মিনি বার দেখে আহ্লাদে আটখানা হবেন না। জেনে রাখুন, আপনার রুমের মিনিবারের ককটেল বা মকটেলের জন্য অতিরিক্ত টাকা খরচ বইতে হতে পারে।
– এয়ারপোর্টে পার্কিংয়ের জন্য আপনাকে বেশি টাকা দিতে হচ্ছে না তো! বিমানের টিকিট বুকিংয়ের সময় সমস্ত শর্তাবলী খেয়াল রাখুন।

Check Also

download-2

পর্ন দেখলে যেসব ক্ষতি হয়

অনলাইন ডেস্ক: টেকনোলজি যত এগিয়েছে, ইন্টারনেট ততই মানুষের কাছে আপন হয়ে উঠেছে। বন্ধুবান্ধবীদের বদলে টিনএজাররা ...