Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / অন্যান্য / ‘বঙ্গ বাহাদুরের’ যকৃতে পানি জমার কারণেই মৃত্যু
প্রকাশঃ 30 Sep, 2016, Friday 12:08 AM || অনলাইন সংস্করণ
%e0%a6%a8bongobhadur

‘বঙ্গ বাহাদুরের’ যকৃতে পানি জমার কারণেই মৃত্যু

ঢাকা: ভারতের আসাম থেকে বন্যার পানিতে ভেসে আসা বুনো হাতি ‘বঙ্গ বাহাদুরের’ যকৃতে পানি জমার কারণেই মৃত্যু হয় বলে জানিয়েছেন উপ-প্রধান বন সংরক্ষক মোহাম্মদ শফিউল আলম চৌধুরী।

পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিকে বুধবার এ তথ্য জানায় বন বিভাগ।

পরিবেশ ও বন মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিকে লিখিতভাবে বন বিভাগ জানায়, হাতিটিকে বাঁচাতে চেষ্টার কোন ত্রুটি ছিল না।

যদিও এর আগে হাতিটির মৃত্যুর কারণ হিসেবে হৃদরোগকে চিহ্নিত করেছিলেন ময়নাতদন্তকারী চিকিৎসকরা।

গত ১৬ আগস্ট ভোরে হাতিটি মারা যাওয়ার খবর পাওয়া যায়। উদ্ধারকারী দলের অবহেলায় হাতিটি মারা গেছে বলে প্রাথমিক ভাবে অভিযোগ ওঠে।

গাজীপুর সাফারি পার্কে স্থানান্তর করতে বেশ কয়েক দফা তার উপর চেতনানাশক প্রয়োগ করা হয়। তাতেও তাকে স্থানান্তর করা না যাওয়ায় খাবার কমিয়ে দুর্বল করার সিদ্ধান্ত নেয় বন বিভাগ। তারে আগের দিন ১৫ আগস্ট বঙ্গ বাহাদুর সারাদিন নিস্তেজ হয়ে মাটিতে পড়ে ছিল। কোনো নড়াচড়া করেনি। হাতিটি কোনো খাওয়া-দাওয়া করেনি। শেষ পর্যন্ত তার আর নিজ বনে ফেরা হল না। সরিষাবাড়ীতেই মারা যায় হাতিটি।

 

প্রসঙ্গত, এক মাসেরও বেশি সময় আগে হাতিটি ভারত থেকে নদীতে ভেসে ভেসে বাংলাদেশে প্রবেশ করে। গত ২৮ জুন বন্য হাতিটি ব্রহ্মপুত্র নদ বেয়ে কুড়িগ্রামের রৌমারী সীমান্ত দিয়ে প্রবেশ করে। এরপর বগুড়ার সারিয়াকান্দি হয়ে যমুনা নদীর পানিতে ভেসে সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার মনসুর নগর ইউনিয়নের দুর্গম ছিন্নার চরে ১১দিন অবস্থান করে। ২৭ জুলাই হাতিটি জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় আসে। তখন থেকে হাতিটিকে উদ্ধারের চেষ্টা চলছিল।

Check Also

lettuce

লেটুস পাতা কেন খাবেন

প্রজন্ম হেলথ টিপস: রেটুস  পাতা কি অনেকেই হয়তো জানেন না, আবার এমন লোক আছে যাদের লেটুস পাতা ...