Friday , December 9 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য ১৪০০ কোটি টাকার ঋণ চুক্তি সই
প্রকাশঃ 09 Sep, 2016, Friday 9:28 PM || অনলাইন সংস্করণ
bongobondhu-projonmo

বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য ১৪০০ কোটি টাকার ঋণ চুক্তি সই

প্রজন্ম ডেস্কঃবাংলাদেশের প্রথম নিজস্ব কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট নির্মাণের জন্য বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) এবং হংকং সাংহাই ব্যাংকিং করপোরেশনের (এইচএসবিসি) মধ্যে এক হাজার ৫৭৫ মিলিয়ন ইউরো (এক হাজার ৪০০ কোটি টাকা) ঋণ চুক্তি স্বাক্ষর হয়েছে।

এতে বিটিআরসির পক্ষে চেয়ারম্যান ড. শাহ্জাহান মাহমুদ ও এইচএসবিসির পক্ষে ব্যাংকটির বাংলাদেশের ডেপুটি সিইও মাহবুব-উর রহমান চুক্তিতে স্বাক্ষর করেন।

আজ শুক্রবার ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ও বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি এউব্রেটের উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষর হয় বলে বার্তা সংস্থা বাসসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত বছরের ১১ নভেম্বর ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেসের সঙ্গে উপগ্রহ উৎক্ষেপণের প্রধান কার্যক্রম স্যাটেলাইট সম্প্রচারের জন্য আরেকটি চুক্তি স্বাক্ষর করেছে বিটিআরসি।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ টাকা। ১৬ ডিসেম্বর দেশের ৪৫তম বিজয় দিবস উপলক্ষে সরকার এটি উদ্বোধন করবে।

এর মধ্যে সরকার দেবে এক হাজার ৩১৫ কোটি টাকা। বাকি এক হাজার ৬৫২ কোটি টাকা বিডার্স ফাইন্যান্সিংয়ের মাধ্যমে সংকুলান করা হবে।

তারানা হালিম বলেন, সমুদ্র বিজয় করার পর এখন বাংলাদেশ মহাকাশ জয় করতে যাচ্ছে এবং এটা ২০১৭ সালের ১৬ ডিসেম্বরের মধ্যে করা সম্ভব হবে।

Check Also

roka

আজ বেগম রোকেয়া দিবস

মো: শিমুল প্রজন্ম ডেস্ক রিপোর্টার: আজ ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস। তিনি ১৮৮০ সালের ৯ ...