Saturday , December 3 2016
সদ্য প্রাপ্ত
Home / সারা বাংলা / রংপুর / ফুলবাড়ীতে লাভ জনক হয়ে উঠেছে আলু চাষ
প্রকাশঃ 30 Nov, 2016, Wednesday 5:58 PM || অনলাইন সংস্করণ

ফুলবাড়ীতে লাভ জনক হয়ে উঠেছে আলু চাষ

মোঃ আশরাফুল আলম, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ীতে লাভ জনক হয়ে উঠেছে আলু চাষ। আগাম জাতের আলু বাজারে চাহিদা ও দাম দুটোই বেশি, তাই অন্যান্য ফসলের তুলুনায়, আগাম জাতের আলু চাষ লাভ জনক হওয়ায়, কৃষকেরা আগাম জাদের আলু চাষে বেশী করে ঝুঁকে পড়েছে এই এলাকার কৃষক।

আলু চাষিরা জানায়, বাজারে এখন নতুন আলু পাইকাড়ী বাজারে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে, এই বাজার দর আরো এক মাস থাকবে বলে তারা আশা করছেন।

শিবনগর ইউপির রাজারাম পুর গ্রামের কৃষক বাতাশু মন্ডল বলেন, এক বিঘা জমিতে ধান হয়, ৩০ মন, যার বাজার মল্য ১৪ হাজার থেকে ১৫ হাজার টাকা। সেখানে এক বিঘা জমিতে আলু চাষ হয়, ৩০ থেকে ৪০ মন, যার বাজার মুল্য ৬০ হাজার থেকে ৭০ হাজার টাকা। একই কথা বলেন, পৌর শহরের কৃষ্ণপুর গ্রামের কৃষক আফছার আলী, আবুল কাশেম। তবে অনেক কৃষক বলেছেন, আলু চাষ লাভ জনক তবে কখনো কখনো বাজারে আমদানী বেড়ে গেলে বাজার দর নিম্নগামী হয়ে যায়। তখন কৃষকদেরকে গুনতে হয় লোকসান।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ জানান,চলতি বৎসর এই উপজেলায় আলু চাষের লক্ষ মাত্রা ছিল ২২ হাজার হেক্টোর জমিতে, সেখানে আলু চাষ হয়েছে, ২৩ হাজার হেক্টোর, এখনো আলু চাষের সময় শেষ হয়নি, তাই এই চাষ আরো বাড়তে পারে। কৃষি দপ্তর থেকে কৃষকদেরকে আলু সহ অন্যান্য রবি শষ্য উৎপাদনে সহযোগিতা করা হচ্ছে। চলতি বৎসর কৃষকদেরকে উন্নত মানের শরিষার বীজ সরবরাহ করা হয়েছে । অনেকে এ বীজ চাষ করে লাভবান হবেন।

Check Also

adalat

ফুলবাড়ীতে ভ্রাম্যমান আদালতে ১ মাদক সেবী ও ৪ জুয়াড়ীর জরিমানা, ১ জনের সাজা

মোঃ আশরাফুল আলম, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ীতে এক মাদক সেবী সহ ৪ জুয়াড়ীর জরিমানা ...