Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / নৌযান শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে
প্রকাশঃ 23 Aug, 2016, Tuesday 11:33 AM || অনলাইন সংস্করণ
now

নৌযান শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে

ঢাকা: মজুরির বাড়ানোসহ চার দফা দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট করছে দেশের নৌযান শ্রমিকরা।

সোমবার (২২ আগস্ট) দিন পেরিয়ে রাত ১২টা ১ মিনিট থেকে সারাদেশে এই ধর্মঘট শুরু হয়েছে বলে জানানো হয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে। নৌ শ্রমিক সংগ্রাম পরিষদ নামে নতুন একটি সংগঠনের ব্যানারে এই কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে।

বিভিন্ন দাবি-দাওয়ার প্রেক্ষিতে এ নিয়ে চার মাসের মাথায় ফের ধর্মঘটের ডাক দিল নৌযান শ্রমিকরা। এর আগে গত ২০ এপ্রিল মজুরি বৃদ্ধিসহ মোট ১৫ দফা দাবিতে ধর্মঘট ডেকেছিল তারা। সেবার নৌযান শ্রমিক ফেডারেশনের ব্যানারে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল।

সেই ধর্মঘটের ছয় দিনের মাথায় বাংলাদেশ সরকারের নৌমন্ত্রী শাহজাহান খান মালিক ও শ্রমিকপক্ষকে নিয়ে বৈঠক করে একটি সমাধানে পৌঁছেছিলেন। সেই বৈঠকে সর্বনিম্ন মজুরি ৭ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকায় উন্নীত করার ঘোষণা দিয়েছিলেন মাননীয় মন্ত্রী। সেই মোতাবেক ধর্মঘট স্থগিত করেছিল শ্রমিকরা। তবে মালিকপক্ষ এ সিদ্ধান্ত বাস্তবায়ন না করে বিষয়টি নিয়ে আদালতে রিট আবেদন করেছিল।

নতুন করে ধর্মঘট ডাকার বিষয়ে সোমাবার রাতে নৌ শ্রমিক সংগ্রাম পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছে, ন্যূনতম মজুরি ১০ হাজার টাকা নির্ধারণসহ চার দফা দাবিতে এই ধর্মঘট ডাকা হয়েছে। তবে তেল পরিবহনকারী ট্যাংকারের মালিকেরা মজুরি বাড়ানোর কারণে ট্যাংকার শ্রমিকেরা কর্মবিরতিতে যাচ্ছে না। যাত্রীবাহী লঞ্চ, পণ্যবাহী লাইটার জাহাজের শ্রমিকেরা ধর্মঘটের আওতায় রয়েছেন।

Check Also

cu_b

চবির হলে পুলিশের অভিযানে অস্ত্র উদ্ধার:ছাত্রলীগের ৩০ নেতাকর্মী আটক

মাসুম চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের পর শাহ জালাল ও শাহ আমানত ...