Thursday , December 8 2016
Home / Slider / নতুন বিজিবি মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ
প্রকাশঃ 16 Nov, 2016, Wednesday 5:09 PM || অনলাইন সংস্করণ
bgb

নতুন বিজিবি মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ

ঢাকাঃ বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন মেজর জেনারেল আবুল হোসেন।

বুধবার (১৬ নভেম্বর) সকালে বিজিবি সদর দফতরে বিদায়ী মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন তিনি।

নবনিযুক্ত মহাপরিচালক সকালে পিলখানায় এসে পৌঁছালে বিজিবি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে উষ্ণ অভ্যর্থনা জানান। এর আগে তিনি রাষ্ট্রপতির সামরিক সচিব হিসেবে নিয়োজিত ছিলেন।

মেজর জেনারেল আবুল হোসেন ১৯৬২ সালের ১৫ মার্চ এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৮০ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে যোগদান করেন এবং ১৯৮১ সালের ২৭ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার্স কোরে কমিশন লাভ করেন তিনি।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (BUET) একজন সিভিল ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েট।

এ ছাড়া তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব সাইন্স, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন ডিফেন্স স্ট্যাডিজ এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (AIBU) থেকে ইএমবিএ ডিগ্রি অর্জন এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (BUP) থেকে এমফিল (পার্ট-১) সম্পন্ন করেন।

মেজর জেনারেল আবুল হোসেন বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের আজীবন ফেলো এবং এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্ট্যাডিজ, ইউএসএ এর একজন সম্মানিত ফেলো।

মেজর জেনারেল আবুল হোসেন সামরিক কর্মজীবনে স্টাফ, প্রশিক্ষক ও কমান্ড পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি সেনা সদরের ইঞ্জিনিয়ার ইন চিফ শাখার জিএসও-২ এবং ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডের ব্রিগেড মেজর হিসেবে দায়িত্ব পালন করেন। প্রশিক্ষক হিসেবে তিনি স্কুল অব মিলিটারি ইঞ্জিনিয়ারিংয়ের সিনিয়র ইনস্ট্রাক্টর ও চিফ ইনস্ট্রাক্টরের দায়িত্ব অত্যন্ত দক্ষতা ও সুনামের সঙ্গে পালন করেন।

তিনি কমান্ড পর্যায়ে ১৭ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন, এক্সপ্লোসিভ অর্ডিন্যান্স ব্যাটালিয়ন-কুয়েত, স্পেশাল ওয়ার্কস অর্গানাইজেশন এবং বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

এ ছাড়া পার্বত্য চট্টগ্রামের চিম্বুক-থানচি রোড কনস্ট্রাকশন প্রজেক্টের প্রজেক্ট অফিসার, বাংলাদেশ সেনাবাহিনীর পরিচালক (পূর্ত) ও চিফ ইঞ্জিনিয়ার, ঢাকা সিটি কর্পোরেশনের চিফ ইঞ্জিনিয়ার, বাংলাদেশ অর্ডিন্যান্স ফ্যাক্টরির কমান্ডান্ট, মিলিটারি ইনস্টিটিউট অব সাইয়েন্স অ্যান্ড টেকনোলজির কমান্ডান্ট, সশস্ত্র বাহিনীর ইঞ্জিনিয়ার ইন চিফ এবং রাষ্ট্রপতির সামরিক সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

মেজর জেনারেল আবুল হোসেন দেশ-বিদেশে পেশাগত অনেক সামরিক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেছেন। তিনি চীন থেকে জুনিয়র অফিসার কম্ব্যাট ইঞ্জিনিয়ারিং কোর্স, তুরস্ক থেকে ব্যাটালিয়ন কমান্ডার কমান্ড কোর্স, যুক্তরাজ্য থেকে ইন্টারন্যাশনাল বর্ডার সিকিউরিটি অ্যান্ড ম্যানেজমেন্ট কোর্স, যুক্তরাষ্ট্র হতে অ্যাডভান্সড সিকিউরিটি কো-অপারেশন কোর্স সম্পন্ন করেন।

তিনি ঢাকার মিরপুর সেনানিবাসে অবস্থিত ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ ও ন্যাশনাল ডিফেন্স কলেজের একজন সম্মানিত গ্র্যাজুয়েট। এছাড়া তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর থেকে ক্যাপস্টন (Capstone) কোর্স সম্পন্ন করেন। জাতিসংঘ শান্তি রক্ষা মিশন, মোজাম্বিক এবং অপারেশন কুয়েত পুনর্গঠনে অংশগ্রহণ করেন মেজর জেনারেল আবুল হোসেন।

তিনি বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। বই পড়া এবং গলফ খেলার প্রতি তার বিশেষ আগ্রহ রয়েছে।

Check Also

red-card

ক্রিকেটেও লাল কার্ডের সুপারিশ

স্পোর্টস ডেস্ক: এবার ক্রিকেট মাঠেও অন্যায়কারী ক্রিকেটারের বিপক্ষে তাৎক্ষণিক শাস্তির ব্যবস্থা নিতে ক্ষমতা দেয়াহচ্ছে আম্পায়ারদের। ...