Tuesday , December 6 2016
Home / Slider / দেড়যুগ বিনা বিচারে কারাগারে থাকা শিপনের জামিন
প্রকাশঃ 08 Nov, 2016, Tuesday 1:52 PM || অনলাইন সংস্করণ
shipon

দেড়যুগ বিনা বিচারে কারাগারে থাকা শিপনের জামিন

ঢাকাঃ স্যার আমাকে জামিন দিলে পুরান ঢাকায় বাড়ি চলে যাব- এই কথা আদালতে বলেন বিনা বিচারে ১৭ বছর কারাগারে থাকা পুরান ঢাকার বাসিন্দা শিপন।

হাইকোর্ট মঙ্গলবার শিপনকে জামিন দিয়েছেন। কিন্তু শিপন জানেন না বাড়িতে তার বাবা-মা আছেন কি না। জেল থেকে বের হয়ে কি খাবেন, কোথায় থাকবেন তারও নিশ্চয়তা নেই। তবু মুক্ত জীবন পাওয়ার আনন্দাশ্রু শিপনের চোখে।

হাইকোর্টের বিচারপতি শিপনকে প্রশ্ন করেন,  ‘আপনাকে জামিন দিলে কোথায় যাবেন? শিপনের উত্তর, ‘পুরান ঢাকার বাড়ি যাব।’

প্রায় মানসিক ভারসাম্যহীন শিপন কারাগার থেকে বের হয়ে যদি দেখেন থাকা খাওয়ার কোন উপায় নেই তাহলে কি হবে ? সে ব্যবস্থাও করে দিয়েছেন আদালত। জামিন আদেশে আদালত বলেছেন, ঢাকা জেলা ম্যাজিস্ট্রেটের কাছে শিপন আবেদন করলে তার পুনর্বাসনের ব্যবস্থা করবেন তিনি।

আদালত বলেছেন, ১৭ বছর ধরে বিনা বিচারে শিপনের কারাগারে থাকাটা রাষ্ট্র ও বিচার ব্যবস্থার জন্য লজ্জাজনক। রাষ্ট্রের দায়িত্ব প্রত্যেকের বিচার নিশ্চিত করা।

প্রতিপক্ষের রোষানলে এক হাত হারিয়েছেন শিপন। তার বাম হাত কব্জি পর্যন্ত কাটা। শিপন আদালতকে জানান, এই মামলার বাদি পক্ষ তার হাতের কব্জি কেটে দিয়েছে।

প্রসঙ্গত, বিনা বিচারে ১৭ বছর কারাগারে আটক থাকা শিপনকে নিয়ে একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত প্রতিবেদন গত ৩০ অক্টোবর আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী কুমার দেবুল দে। আদালত শিপনকে ৮ নভেম্বর হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন। সেই অনুসারে তাকে মঙ্গলবার হাজির করা হয়।

আইনজীবী কুমার দেবুল দে বলেন, ‘আদালত আদেশে বলেছেন, ৬০ দিনের মধ্যে এ মামলার বিচার শেষ করতে হবে। সেই পর্যন্ত শিপন জামিনে থাকবেন। একইসঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

মামলার বিবরণে জানা যায়, ১৯৯৪ সালে পুরান ঢাকার সূত্রাপুরে দুই মহল্লার মধ্যে মারামারিতে একজনের প্রাণহানি ঘটে। এ ঘটনায়জনৈকি মো. জাবেদ বাদী হয়ে সূত্রাপুর থানায় মামলা করেন। মামলায় দুই নম্বর আসামি মো. শিপন। এফআইআরে তার বাবার নামছিলো অজ্ঞাত। পরে চার্জশিটে তার বাবার নাম লেখা হয় মো. রফিক, ঠিকানা উল্লেখ করা হয় ৫৯, গোয়ালঘটা লেন, সূত্রাপুর। ২০০০সালে গ্রেফতার হওয়ার পর তাকে কাশিমপুর কারাগারে পাঠানো হয়।

Check Also

chatt

টস হেরে ব্যাটিংয়ে তামিমের চিটাগাং

স্পোর্টস ডেস্ক:চিটাগং ভাইকিংসের বিপক্ষে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন রাজশাহী কিংসের অধিনায়ক ড্যারেন স্যামি। এ ...