Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / দেশের সমুদ্র বন্দরসমূহে ৩নং সতর্ক সংকেত
প্রকাশঃ 05 Nov, 2016, Saturday 11:58 AM || অনলাইন সংস্করণ
jor

দেশের সমুদ্র বন্দরসমূহে ৩নং সতর্ক সংকেত

ঢাকাঃ পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট নিম্নচাপের কারণে দেশের সমুদ্র বন্দরসমূহে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত বহাল রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে নিম্নচাপটি সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১৬.৪° উত্তর অক্ষাংশ এবং ৮৪.৭° পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে।

এটি গতকাল (শুক্রবার) রাত ০৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০২০ কি.মি. পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৮০ কি.মি. পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৮৬৫ কি.মি. দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৮০ কি.মি. দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

এটি আরো ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কি.মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে সর্বোচ্চ ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে ০৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতরের নিয়মিত বুলেটিনে জানানো হয়েছে আজ (শনিবার) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেইসঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা (২-৩) ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেতে পারে।

ঢাকায় আজ সূর্যোদয় হয়েছে ৬টা ০৭ মিনিটে, সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫টা ১৮ মিনিটে। আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৬টা ০৮ মিনিটে।

আগামী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়েছে, এ সময় বৃষ্টিপাতের প্রবনতা বৃদ্ধি পেতে পারে।

Check Also

cu_b

চবির হলে পুলিশের অভিযানে অস্ত্র উদ্ধার:ছাত্রলীগের ৩০ নেতাকর্মী আটক

মাসুম চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের পর শাহ জালাল ও শাহ আমানত ...