Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / তাজিয়া মিছিলে ছুরির বদলে ব্লেড দিয়ে শরীর ক্ষত-বিক্ষত করে শোক পালন
প্রকাশঃ 12 Oct, 2016, Wednesday 3:38 PM || অনলাইন সংস্করণ
ashura

তাজিয়া মিছিলে ছুরির বদলে ব্লেড দিয়ে শরীর ক্ষত-বিক্ষত করে শোক পালন

ঢাকাঃ শিয়া সম্প্রদায়ের ধর্মীয় উৎসব পবিত্র আশুরা। এ উৎসবের বড় একটি অংশ তাজিয়া মিছিল। তাই রীতিমতো তারা ধর্মীয় উৎসব পালন করে থাকে। তাজিয়া মিছিলে ছুরি বা যে কোন ধরণের অস্ত্র নিষিদ্ধ করে প্রশাসন। এবারের তাজিয়া মিছিল কোনো ছুরি বা অস্ত্র নিয়ে না আসলেও ব্লেড দিয়ে শরীর ক্ষত-বিক্ষত করে অনুসারীরা বিশেষ করে যুবকরা। এবার পুলিশের অনুরোধে ছুরি দিয়ে অনুসারীদের উন্মাদনা দেখা যায়নি। হায় হোসেন হায় হোসেন জিকিরে বুক চাপড়ে স্বাদ নিয়েছে আবেগ অনুভূতির। আজ রাজধানী পুরান ঢাকার হোসেনী দালান ইমামবাড়ী থেকে তাজিয়া মিছিল শুরু হয়।

হিজরির সাল অনুসারে ১০ মহররম কারবালায় হজরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর দিনটি সারাবিশ্বে মুসলমানরা পালন করেন। হযরত ইমাম হোসাইন (রাঃ) হিজরি ৬১ সনের ১০ মহররম কারবালায় ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদাত বরণ করেন। এই শোক ও স্মৃতিকে স্মরণ করে সারাবিশ্বে মুসলিমরা আশুরাকে ত্যাগ ও শোকের দিন হিসেবে পালন করেন। বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে আশুরা। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালিত হচ্ছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া জানিয়েছিলেন, এ বছর তাজিয়া মিছিলে ধারালো অস্ত্র নিয়ে বের হওয়া যাবে না। শারদীয়া দুর্গা পূজার বিসর্জন ও তাজিয়া মিছিল একই দিনে পড়ায় দুই গোষ্ঠীর সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয় ডিএমপি।

Check Also

human-rights-770x470

আজ বিশ্ব মানবাধিকার দিবস

প্রজন্ম ডেস্ক: জাতিসংঘের নির্দেশনায় বিশ্বের সব দেশে প্রতি বছর ১০ ডিসেম্বর পালিত হয় বিশ্ব মানবাধিকার ...