Saturday , December 3 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / ঢাকা আসছেন জন কেরি
প্রকাশঃ 24 Aug, 2016, Wednesday 10:31 AM || অনলাইন সংস্করণ
john

ঢাকা আসছেন জন কেরি

প্রজন্ম ডেস্ক: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আগামী সপ্তাহে সংক্ষিপ্ত সফরে বাংলাদেশে আসছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রে এ খবর জানা গেছে। সূত্র জানায়, আগামী ২৯ আগস্ট সকালে ঢাকা আসবেন কেরি এবং কিছু সময় এখানে কাটিয়ে ওই দিনই তিনি নয়াদিল্লির উদ্দেশ্যে যাত্রা করবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর এবারই প্রথম বাংলাদেশে আসছেন জন কেরি। সফরকালে কেরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও তার মতবিনিময়ের কথা রয়েছে।

প্রসঙ্গত, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী গত বছর কেরিকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। ওই আমন্ত্রণে সাড়া দিয়ে ঢাকা সফরের ব্যাপারে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে কথা দিয়েছিলেন জন কেরি।

কেরির সফরের পূর্বপ্রস্তুতি হিসেবে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট এ মাসে একাধিকবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক করেছেন। গত রোববার তিনি পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ও পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে কেরির সফরের বিষয়ে কথা বলেন।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২০ জিম্মি নিহত হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী।

সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত বলে প্রেসিডেন্ট ওবামার পক্ষ থেকে শেখ হাসিনাকে বলেছিলেন তিনি।

গুলশান হামলার পর যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বাংলাদেশ সফর করেন। সে সময় সন্ত্রাস-জঙ্গিবাদ মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ‘বিশেষায়িত জ্ঞান’ দিয়ে বাংলাদেশকে সহযোগিতার প্রস্তাব দেন তিনি।

গত জুনে ওয়াশিংটনে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ‘অংশীদারিত্ব সংলাপে’ আইএস ও আল-কায়েদার মতো জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে একযোগে কাজ করতে সম্মত হয় দুই দেশ।

জন কেরি এমন এক সময়ে ঢাকায় আসছেন যখন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন ঘনিয়ে আসছে আর বিশ্বজুড়ে সন্ত্রাস ও জঙ্গিবাদী হামলা বেড়ে যাওয়ায় বিভিন্ন দেশ ও জোটের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা বাড়ানোর ওপর জোর দিচ্ছে ওবামা প্রশাসন। ফলে কেরির ঢাকা সফরে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোর পাশাপাশি সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের বিষয়টি গুরুত্ব পাবে।

Check Also

dhaka

তামিমদের ১৩৪ রান টার্গেটে ব্যাট করছে সাকিবের ঢাকা

স্পোর্টস ডেস্কঃ বিপিএলের হাইভোল্টেজ ম্যাচে মাঠের লড়াইয়ে নামে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ঢাকা ডায়নামাইটস এবং ...