Friday , December 9 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / জেলহত্যা দিবস উপলক্ষে খুলে দেয়া হয়েছে পুরনো কেন্দ্রীয় কারাগার
প্রকাশঃ 02 Nov, 2016, Wednesday 10:38 AM || অনলাইন সংস্করণ
jail

জেলহত্যা দিবস উপলক্ষে খুলে দেয়া হয়েছে পুরনো কেন্দ্রীয় কারাগার

ঢাকাঃ জেলহত্যা দিবস উপলক্ষে দুইশো আটাশ বছরের পুরনো কেন্দ্রীয় কারাগার খুলে দেয়া হয়েছে সাধারণ দর্শনার্থীদের জন্য। প্রাচীন এই কারাগার ঘুরে দেখার সুযোগ থাকছে ৫ নভেম্বর পর্যন্ত। বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর কারাগারে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে কারা অধিদপ্তর।

জেলখানার এই কক্ষটিতেই আটক ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৫৫ বছরের জীবনের ১৬ বছরই তিনি পার করেছেন বন্দী শালায়। সযত্নে রেখে দেয়া হয়েছে তার শোবার খাট, পড়ার টেবিল ও অন্যান্য ব্যবহার্য্য জিনিসপত্র। কারাকক্ষের পাশেই আঙ্গিনায় বঙ্গবন্ধুর নিজের হাতে লাগানো কামিনী ফুলের গাছে এখন ফুল ফুটেছে।

এই কারাগারেই ১৯৭৫ সালের ৩ নভেম্বর রাতে বন্দি অবস্থায় আইন ভেঙ্গে হত্যা করা হয় বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামানকে।

জেলহত্যা দিবস উপলক্ষে পুরনো এই কেন্দ্রীয় কারাগার খুলে দেয়া হয়েছে সাধারণ দর্শনার্থীদের জন্য। আয়োজন করা হয়েছে আলোকচিত্র প্রদর্শনীর। আগামী ৫ দিন মাত্র একশ টাকার বিনিময়ে কারাগার ঘুরে দেখার সুযোগ থাকছে সবার জন্য।

স্বরাষ্ট্রমন্ত্রী জানালেন, বিনোদন কেন্দ্র তৈরির পাশাপাশি কারা অভ্যন্তরের ঐতিহাসিক ভবনগুলো সংরক্ষণ করবে কর্তৃপক্ষ। বিনোদনের জন্য পার্ক, জাদুঘর, উন্মুক্ত নাট্যমঞ্চসহ থাকবে নানা আয়োজন।

বঙ্গবন্ধু ও চার জাতীয় নেতার রাজনৈতিক জীবনের ১শ ৭৫ টি দুর্লভ আলোকচিত্র দেখানো হচ্ছে এই প্রদর্শনীতে।

Check Also

roka

আজ বেগম রোকেয়া দিবস

মো: শিমুল প্রজন্ম ডেস্ক রিপোর্টার: আজ ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস। তিনি ১৮৮০ সালের ৯ ...