Thursday , December 8 2016
Home / সারা বাংলা / রাজশাহী বিভাগ / চিরিরবন্দর ভূমি অফিসের উদ্যোগে সরকারি সম্পত্তি সনাক্তকরণ এন্ড্রয়েড এ্যাপ তৈরী
প্রকাশঃ 20 Nov, 2016, Sunday 12:12 PM || অনলাইন সংস্করণ
aci-aps

চিরিরবন্দর ভূমি অফিসের উদ্যোগে সরকারি সম্পত্তি সনাক্তকরণ এন্ড্রয়েড এ্যাপ তৈরী

মোহাম্মদ মানিক হোসেন, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: ভূমি সংশ্লিষ্ট সেবাদাতাগণের চিরিরবন্দরের সরকারি সম্পত্তি (খাস,ভিপি,এপি ও সংস্থা”) সনাক্তকরণ, রক্ষণাবেক্ষণ ও দাপ্তরিক কাজের সুবিধার্থে এবং সাধারণ নাগরিকের জমি ক্রয়-বিক্রয় বা তথ্য সংগ্রহে অযথা হয়রানি ও দীর্ঘ সূত্রতা থেকে মুক্তির লক্ষ্যে উপজেলা ভূমি অফিসের উদ্যোগে এন্ড্রয়েড সিস্টেমভিত্তিক “চিরিরবন্দরের সরকারি সম্পত্তি” শীর্ষক অফলাইন এপ্লিকেশনটি উদ্ভাবন করা হয়েছে।

চিরিরবন্দরের সরকারি সম্পত্তি” মোবাইল এ্যাপ উদ্বোধন করেন , মীর খায়রুল আলম, (জেলা প্রশাসক, দিনাজপুর) মোবাইল এ্যাপটির পরিকল্পনা ও বাস্তবায়ন করেছেন মোঃ মাশফাকুর রহমান সহকারী কমিশনার (ভূমি), (চিরিরবন্দর, দিনাজপুর)। এটি নির্মাণে সহায়তা করেছে কোডেক্স সফটওয়ার সলিউশন লিমিটেড।

গুগল প্লে-স্টোরে “চিরিরবন্দরের সরকারি সম্পত্তি” লিখে সার্চ দিলেই এ্যাপটি পাওয়া যাবে। এছাড়াও এ্যাপটি https://goo.gl/AtgCB4 লিংকে এবং দিনাজপুর জেলা পোর্টালে http://(http://www.dinajpur.gov.bd) পাওয়া যাবে।

দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলায় সরকারী স্বার্থ সংশ্লিষ্ট অনেক সম্পত্তি রয়েছে। লক্ষ্য করা গিয়েছে যে, বিভিন্ন সময়ে অবৈধ দখলদারেরা মিথ্যা ও বানোয়াট দলিল ও পর্চা সৃজন করে নামজারির মাধ্যমে খাস জমি হাতিয়ে নেয়ার অপতৎপরতা চালিয়েছে । এ প্রেক্ষিতে, সরকারী স্বার্থ সংশ্লিষ্ট সম্পত্তি অবৈধ ভাবে যেন বেহাত না হয় সেই বিবেচনায় অত্র উপজেলায় সকল সরকারী স্বার্থ সংশ্লিষ্ট সম্পত্তি (খাস, অর্পিত, পরিত্যক্ত, সংস্থার সম্পত্তি) এর ডাটাবেজ প্রস্তুত করে মোবাইল অ্যাপলিকেশন করা হয়েছে।

এ কার্যক্রম বাস্তবায়িত হলে দ্রুত কাজ সম্পাদনসহ প্রযুক্তি নির্ভর ব্যবস্থাপনার মাধ্যমে সরকারি স্বার্থসংশ্লিষ্ট সম্পত্তি রক্ষার্থে এটি গুরুত্ব পুর্ন ভূমিকা রাখবে বলে মনে করেন উপজেলা ভূমি সহকারী কমিশনার মো: মাশফাকুর রহমান । এছাড়া তিনি বলেন.মোবাইল ফোনের এন্ড্রয়েড সিস্টেমভিত্তিক “চিরিরবন্দরের সরকারি সম্পত্তি- খাস,ভিপি,এপি ও সংস্থা” সনাক্তকরণ এপ্লিকেশন ব্যবহারের ফলে ভূমি সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা ও সাধারণ নাগরিক উভয়ই উপকৃত হবেন।

Check Also

11

দিনাজপুরে গুলিতে নিহত ৩ যুবক নাটোরের যুবলীগকর্মী

প্রজন্ম ডেস্কঃ দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায় গুলিবিদ্ধ হয়ে নিহত তিন যুবক নাটোরের যুবলীগকর্মী বলে জানিয়েছে পুলিশ। ...