Thursday , December 8 2016
Home / Slider / গুলশান-শোলাকিয়া হামলায় জড়িত আরেক জঙ্গির নাম রাজীব গান্ধী’
প্রকাশঃ 19 Sep, 2016, Monday 9:48 PM || অনলাইন সংস্করণ
projonmo-desk121

গুলশান-শোলাকিয়া হামলায় জড়িত আরেক জঙ্গির নাম রাজীব গান্ধী’

প্রজন্ম ডেস্কঃ গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার মূল হোতাদের মধ্যে এতদিন তামিম চৌধুরী, মেজর জিয়া, মারজানকে শনাক্তের কথা বলেছিল আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে আজ সোমবার গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলায় রাজীব গান্ধী ওরফে প্রভাষ নামে জড়িত আরেকজনের কথা জানিয়েছে পুলিশ। সোমবার দুপুরে পুলিশের কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, রাজীব দুই হামলার ঘটনার অন্যতম পরিকল্পনাকারী। তিনি বলেন, এই রাজীবসহ গুলশান হামলার অপারেশনাল কমান্ডার নুরুল ইসলাম মারজান ও আরেক জঙ্গি বাশারুজ্জামান দেশের মধ্যেই আত্মগোপন করে আছে বলে তাদের ধারণা। এ ছাড়া তথ্য আছে, হামলার পর খালিদ ও রিপন নামের দুই জঙ্গি ভারতে পালিয়েছে। কে এই রাজীব গান্ধী? গোয়েন্দা সূত্র জানায়, তার কয়েকটি নাম পাওয়া গেছে। সেগুলো হচ্ছে রাজীব, প্রভাষ, সুবাশ গান্ধী, ও গান্ধী। পুলিশের তথ্য অনুযায়ী, তিনি উত্তরাঞ্চলের জঙ্গি কমান্ডার হিসেবে কাজ করতেন। গুলশান এবং শোলাকিয়ায় হামলার জন্য অভিজ্ঞ জঙ্গির প্রয়োজন ছিল। রাজীব গান্ধী গুলশানের জন্য দুই জন ও শোলাকিয়ার জন্য একজন জঙ্গি সংগ্রহ করেন।

  তার বর্তমান অবস্থা জানতে চাইলে মনিরুল ইসলাম বলেন, ‘ধারণা করা হচ্ছে রাজীব গান্ধী দেশের ভেতরে রয়েছে। উত্তরবঙ্গের কোথাও সে আত্মগোপনে থাকতে পারে।’ রাজীবের সাংগঠনিক নাম পেলেও তার প্রকৃত নাম-পরিচয় পায়নি গোয়েন্দা বাহিনী। মনিরুল ইসলাম বলেন, সম্প্রতি পুলিশের যে অভিযান হয়েছে, তাতে জঙ্গিদের ৬০ শতাংশ শক্তিক্ষয় হয়েছে। মারজান, বাশারুজ্জামান ও রাজীব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেপ্তারের ভয়ে আত্মগোপন করেছেন। যেকোনো সময় তারা আবার সংঘবদ্ধ হতে পারেন বলে আমাদের ধারনা। মনিরুল জানান, এসব হামলার জন্য অর্থ ও অস্ত্র এসেছে বিদেশ থেকে। হুন্ডিতে এসেছে অর্থ। আর অস্ত্র এসেছে ভারত হয়ে। এ দুই হামলার আগে হুন্ডির মাধ্যমে ১৪ লাখ টাকা গ্রহণ করে জঙ্গিরা। এসব অর্থ ও অস্ত্র কারা প্রেরণ ও গ্রহণ করেছে, সে বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে বলেও জানান ডিএমপির এ কর্মকর্তা।

Check Also

red-card

ক্রিকেটেও লাল কার্ডের সুপারিশ

স্পোর্টস ডেস্ক: এবার ক্রিকেট মাঠেও অন্যায়কারী ক্রিকেটারের বিপক্ষে তাৎক্ষণিক শাস্তির ব্যবস্থা নিতে ক্ষমতা দেয়াহচ্ছে আম্পায়ারদের। ...