Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / আইন-কানুন / গরিব ও মুক্তিযোদ্ধার সন্তানদের ফি মওফুক করে ভর্তি না করালে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সনদ বাতিল
প্রকাশঃ 30 Sep, 2016, Friday 7:12 AM || অনলাইন সংস্করণ
eucg

গরিব ও মুক্তিযোদ্ধার সন্তানদের ফি মওফুক করে ভর্তি না করালে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সনদ বাতিল

ঢাকা:মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রত্যন্ত-অনুন্নত অঞ্চলের মেধাবী কিন্তু গরিব শিক্ষার্থীদের টিউশন ফি ও অন্যান্য ফি মওফুক করে ভর্তি না করালে অভিযুক্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাময়িক সনদ বাতিল করা হবে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়গুলোকে এ সংক্রান্ত চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ওই চিঠিতে বলা হয়েছে, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মুক্তিযোদ্ধা ও দরিদ্র সন্তানদের জন্য নির্ধারিত মোট ৬% কোটা নিশ্চিত করার ব্যাপারে আপনাদের উদাসীনতা দেখা গেছে। এই কোটা বাস্তবায়ন না করা মানে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অমান্য করা। তাই কমিশন মনে করে, জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের সন্তান ও প্রত্যন্ত অঞ্চলের মেধাবী কিন্তু দরিদ্র পরিবারের সন্তানদের জন্য কমিশনের নির্ধারণ করে দেওয়া ৬% শিক্ষার্থী ভর্তি করাতে হবে। অন্যথায় বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ৯ এর ৪ এবং ৪৮ ধারা অনুযায়ী অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের সাময়িক সনদ বাতিল করা হবে।’

আগামী ১৫ অক্টোবরের মধ্যে প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এই কোটার সংত্রুান্ত সমস্ত তথ্য কমিশনকে জানাতেও বলা হয়েছে ওই চিঠিতে।

এদিকে কমিশনের বেসরকারি শাখার সূত্র বলছে, অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয় মুক্তিযোদ্ধা সন্তানদের ৩% এবং প্রত্যন্ত অঞ্চলের মেধাবী কিন্তু দরিদ্র তাদের জন্য ৩% কোটা নির্ধারিত শিক্ষার্থী ভর্তি করাতে অনাগ্রহী। এই পর্যন্ত যে কয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয় পরির্দশন করা হয়েছে তার একটিতেও এই আইনটি অনুসরণ করা হয়নি বলেই প্রমাণ পাওয়া গেছে। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়কে এজন্য শোকজও করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন,‘সব বিশ্ববিদ্যালয়কে চিঠি দিয়ে সর্তক করা হয়েছে। কোন বিশ্ববিদ্যালয় এই কোটা কী পরিমাণ বাস্তবায়ন করেছে তা জানাতে চাওয়া হয়েছে। কোটা পূরণ না করলে আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থার নেওয়ার সুপারিশ করা হবে’।

Check Also

download

রাগীব আলী কারাগারে

প্রজন্ম ডেস্ক: সিলেটের ধনকুবের রাগীব আলীকে ভারতে আটকের পর ভ‍ূমি জালিয়াতি ও প্রতারণা মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে ...