Saturday , December 3 2016
সদ্য প্রাপ্ত
Home / Uncategories / ‘গণরায়ে’ রামপাল বিদ্যুৎ কেন্দ্র বাতিল
প্রকাশঃ 17 Nov, 2016, Thursday 6:02 PM || অনলাইন সংস্করণ
rampal

‘গণরায়ে’ রামপাল বিদ্যুৎ কেন্দ্র বাতিল

ঢাকাঃ ভোট দিয়ে গণরায়ে সুন্দরবনে রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিপক্ষে সিদ্ধান্ত নিয়েছে সাধারণ মানুষ। প্রতীকি এ গণভোটে অংশ নেন ১০ হাজার ১১১ জন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ গণভোটের ফলাফল প্রকাশ করা হয়। এ উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এক অনুষ্ঠানের আয়োজন করে।

গণভোটে সুন্দরবনে রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পক্ষে ভোট পড়ে ৮ দশমিক ৫১ ভাগ, বিপক্ষে পড়ে ৯০ দশমিক ৪৮ ভাগ এবং বাতিল ভোটের সংখ্যা দাঁড়ায় ১ দশমিক শূণ্য ১ ভাগ।

সরকারের তরফ থেকে দেশের উন্নয়নে রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ অব্যাহত থাকার কথা জানালেও আন্দোলনকারীদের বক্তব্য হচ্ছে বিদ্যুৎ উৎপাদনের বহু বিকল্প আছে, সুন্দরবনের কোনো বিকল্প নেই। ভারতের যে অংশে সুন্দরবন রয়েছে সেখানে এধরনের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বিধি নিষেধ রয়েছে। সুন্দরবন বাঁচাও আন্দোলনকারীরা বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ ও ঐতিহ্য রক্ষার উদ্যোগ হিসেবে সুন্দরবনে রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিরোধিতা করছে। এ আন্দোলনকারীদের ‘গ্রিন এ্যাক্টিভিস্ট’ নামেও অভিহিত করা হয়।

সুন্দরবনে রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ব্যাপারে এধরনের গণভোট শুরু হয় গত ৩০ অক্টোবর। তেল, গ্যাস, খনিজ সম্পদ, বিদ্যুৎ ও বন্দর রক্ষা কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ এ গণভোটের ফলাফল ঘোষণা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমাম বলেন, রামপাল বিদ্যুৎ কেন্দ্র জন্যে অভিশাপ। এ বিদ্যুৎ কেন্দ্র চালু হলে পরিবেশ রক্ষার কোনো উপায় থাকবে না।

রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ব্যাপক বিক্ষোভ থাকার পরও সরকারের পক্ষ থেকে এ প্রকল্প বাস্তবায়ন অব্যাহত রয়েছে। ইউনেস্কো সহ বিভিন্ন পরিবেশ রক্ষা আন্দোলন ও প্রতিষ্ঠান রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধের আহবান ও উদ্বেগ জানিয়েছে। রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধের দাবিতে লংমার্চ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে বাংলাদেশের জনগণের পক্ষ থেকে এক খোলাচিঠি দেয়া হয়। ভারতের সহায়তায় এ প্রকল্প বাস্তবায়ন হলেও দেশটির পরিবেশ রক্ষা আন্দোলনের সঙ্গে জড়িত বেশ কয়টি সংগঠন বাংলাদেশে এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ স্থগিত করার দাবি জানায়।

Check Also

bramanbaria

ছাত্রলীগ নেতার বিরুদ্ধে পুলিশের মামলা

সরাইল প্রতিনিধি: গত রোববার সন্ধ্যায়  ব্রাম্মনবাড়ীয়া সরাইল আশুগঞ্জ আসনের সংসদ সদস্য এবং জাতীয় পার্টির কেন্দ্রীয় ...