Friday , December 9 2016
সদ্য প্রাপ্ত
Home / অন্যান্য / কুকুর হত্যাকারীর খোঁজ পেতে লাখ টাকা পুরস্কার
প্রকাশঃ 19 Sep, 2016, Monday 10:48 AM || অনলাইন সংস্করণ
5

কুকুর হত্যাকারীর খোঁজ পেতে লাখ টাকা পুরস্কার

প্রজন্ম ডেস্ক: ফেইসবুকে পোস্ট করা ভিডিওতে একটি কুকুরকে পিটিয়ে মারা ব্যক্তির খোঁজ পেতে এক লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে ‘অভয়রণ্য’ নামের একটি সংগঠন। বাংলাদেশে কোনো প্রাণি হত্যাকারীর তথ্য চেয়ে এবারই প্রথম এ ধরনের পুরস্কার ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশে প্রাণি সুরক্ষায় সচেতনতা তৈরিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসা সংগঠনটির ফেইসবুক পাতায় পুরস্কার ঘোষণার কথা জানিয়ে ওই ব্যক্তির তথ্য দিতে একটি মোবাইল নম্বর দেওয়া হয়েছে ০১৭১৮৬৪৩৪৯৭। এছাড়া তাদের অ্যাকাউন্টে মেইল করে তথ্য দেওয়া জন্য অনুরোধ করা হয়েছে।

গত বছর জুলাইয়ে ঢাকায় একটি বেওয়ারিশ কুকুরকে পিটিয়ে আহত করায় তিন যুবককে গ্রেপ্তার করা হয়। বাংলাদেশে কোনো প্রাণি পেটানোয় প্রথমবারের মতো গ্রেপ্তার হয়েছিলেন তারা, যার পিছনে ছিল ‘অভয়রণ্যের’ ভূমিকা। এই সংগঠনটির করা ওই মামলা বর্তমানে বিচারাধীন রয়েছে।

ভিডিওতে ঘটনাস্থলে কয়েকজন উৎসুক মানুষ ও আশপাশে কয়েকটি দোকান দেখা গেলেও জায়গাটি কোথায় তা শনাক্ত করা যায়নি।

গত ৫ সেপ্টেম্বর অভয়রণ্যের ফেইসবুক পাতায় আপলোড করা নতুন ভিডিওতে একজন ব্যক্তিকে একটি ঘুমন্ত কুকুরকে পিটিয়ে মেরে ফেলতে দেখা যায়। প্রথম দফায় পেটানোর পর গোঙানির মতো শব্দ করে ওঠে কুকুরটি। এসময় সেটিকে উঠে দাঁড়ানোর চেষ্টা করতে দেখা যায়। তবে লাঠি ভেঙে যাওয়ায় পরক্ষণেই অন্য একটি লাঠি নিয়ে আবারও কুকুরটিকে পেটাতে থাকেন ওই ব্যক্তি। কুকুরটি নিস্তেজ না হওয়া পর্যন্ত চলতে থাকে পিটুনি।

তার তথ্য পেতে পুরস্কার ঘোষণার কারণ ব্যাখ্যায় ‘অভয়রণ্য’র লিগাল অ্যাফেয়ার্স বিষয়ক প্রধান নাদিয়া চৌধুরী জানান, “প্রাণির প্রতি নিষ্ঠুরতা বন্ধে সচেতনতা বাড়াতে আমাদের প্রচারণার অংশ হিসেবে এটা করা হয়েছে।” প্রতিদিন ফোন ও ইমেইলে প্রাণির ওপর নির্মমতার অনেক অভিযোগ পান বলে জানান তিনি।

Check Also

jim

জিমের পর যা করবেন না

প্রজন্ম হেলথ টিপস: শরীর ভালো রাখতে নিয়মিত ব্যায়াম করার পরও প্রত্যাশিত ফল পাচ্ছেন না। শুধু ...