Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / কক্সবাজার বাসীর সাথে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসন আ’লীগের প্রতারণা
প্রকাশঃ 20 Nov, 2016, Sunday 12:46 PM || অনলাইন সংস্করণ
pm-conference-news

কক্সবাজার বাসীর সাথে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসন আ’লীগের প্রতারণা

মাসুম, চট্টগ্রাম প্রতিনিধিঃ দেশ পরিচালনায় সরকারের নেয়া বিভিন্ন সময়ে পরিকল্পনা ও সংঘটিত নানা অনাকাঙ্ক্ষিত ঘটনায় তৃণমূল মানুষের ভাবনা সম্পর্কে জানার ধারাবাহিক আয়োজনে শনিবার (১৯ নভেম্বর) কক্সবাজার জেলার সাধারণ মানুষের সঙ্গে ‘ভিডিও কনফারেন্সে’ কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কোনো নির্দিষ্ট ব্যক্তি নয়, সভাস্থলে উপস্থিত নানা পেশাজীবীর মাঝে যে পেশার নাম বলবেন সেই পেশার একজন তার এলাকার অভাব অভিযোগ ও দাবির কথা বলবেন। প্রধানমন্ত্রী সেসব কথার উত্তর দেবেন এবং সমাধানের কথা বলবেন এমনটি প্রথম থেকেই বলা হয়েছিল।

কিন্তু দলের দায়িত্বশীল লোক ও নেতাকর্মীদের পেশাজীবী সাজিয়ে কথা বলানোর কৌশল নেন জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগ। এরই প্রমাণ মিলেছে এক পেশাজীবীর বক্তব্যে। এ নিয়ে জেলাজুড়ে নানা সমালোচনা চলছে।

কুমিল্লা ও চট্টগ্রামের পর কক্সবাজারের সঙ্গে সংযোগ নিয়ে প্রধানমন্ত্রী প্রথমে শুনতে চাইলেন একজন শুঁটকি উৎপাদনকারীর কথা। আগে থেকেই নির্ধারিত করা শুঁটকি চাষি হিসেবে শহর আওয়ামী লীগ নেতা আতিক উল্লাহ দেশের অন্যতম শুঁটকি মহাল নাজিরারটেক নিয়ে কথা বলেন। তার বক্তব্যে এখানকার শুঁটকি উৎপাদনকারী ও ব্যবসায়ীদের যাতায়াত দুরবস্থা ও ন্যায্যমূল্য না পাওয়ার কথা উঠে আসে।

বিমানবন্দর সম্প্রসারণের কারণে জলবায়ু উদ্বাস্তুদের আবাসস্থল সমিতিপাড়া ও কুতুবদিয়াপাড়া নাজিরারটেক এলাকার মানুষকে সরকার খুরুশকুলে পুনর্বাসিত করছেন এজন্য প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানানোর পাশাপাশি পুনর্বাসিত এলাকায় একটি শুঁটকি মহাল তৈরির উদ্যোগ নেয়ার দাবি জানান প্রধানমন্ত্রীর কাছে।

অবশ্য বক্তব্যে কোথাও প্রকাশ পেতে দেননি তিনি পৌর আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত এবং নাজিরারটেক শুঁটকি মহালটি তার নিয়ন্ত্রণে চলে। এদিক দিয়ে জেলা আওয়ামী লীগ ও জেলা প্রশাসনের তাকে দেয়া রিহার্সেলে সফল হয়েছেন তিনি।

এরপর প্রধানমন্ত্রী একজন লবণ চাষির কথা শোনার আগ্রহ প্রকাশ করার সঙ্গে সঙ্গে আগে থেকে ঠিক করে রাখা সদর আওয়ামী লীগ সহ-সভাপতি, চৌফলদন্ডী ইউনিয়ন আওয়াম লীগের সাবেক সভাপতি হাবিব উল্লাহ মাইক্রোফোন হাতে নেন।

তিনি চাষি হিসেবে কথা বলা শুরু করে মাঠপর্যায়ে লবণের কেজি ১০ টাকা নির্ধারণ ও চৌফলদন্ডীতে একটি ‘বঙ্গবন্ধু লবণ গবেষণাগার’ স্থাপন এবং কক্সবাজার-চট্টগ্রামের উপকূল ঘিরে ৭০ হাজার একর মাঠে লবণ উৎপাদন হয় বিধায় আলাদা লবণ বোর্ড গঠনের দাবি জানান।

ইতোমধ্যে লবণের দাম বাড়াতে সরকারের জোর প্রচেষ্টা দেখেছেন উল্লেখ করে কথার মাঝখানে প্রধানমন্ত্রীকে সাধুবাদ দিতে গিয়ে তিনি বলেন, এসব কারণে তার দলের পক্ষ থেকে সভানেত্রীকে অভিনন্দন জানান তিনি। অবশ্য এমন কথা শোনার পর প্রধানমন্ত্রী কক্সবাজারের আর কারো সঙ্গে কথা বলেননি।

উপস্থিত রাজনৈতিক ও স্থানীয়দের মতে, এটি প্রধানমন্ত্রীর সঙ্গে জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগ নেতাদের এক ধরনের প্রতারণা। তারা নির্দলীয় চাষি ও পেশাজীবীদের বাছাই করে কথা বলালে এ বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতো না। প্রধানমন্ত্রীর ইচ্ছা জানার পরও এটি তার সঙ্গে প্রতারণা করার মতো।

এদিকে সদরের ঝিলংজা ইউপির ৭ নম্বর ওয়ার্ডের সদস্য সলিমুল হককে লুঙ্গি পরিয়ে কৃষক সাজিয়ে সভাস্থলে আনা হয়। কিন্তু তিনি কথা বলার সুযোগ না পেয়ে চলে যাওয়ার পথে ক্ষোভ প্রকাশ করে বলেন, প্যান্ট পরে আসলে হবে না জানিয়ে তাকে লুঙ্গি পরিয়ে আসতে বাধ্য করেছেন একজন এডিসি।

ভিডিও কনফারেন্সের সঞ্চালক প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক কবির-বিন-আনোয়ার জানান, কক্সবাজারে ৫৮টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। তার মধ্যে ২০ প্রকল্পের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। চলমান রয়েছে ৩৮টি প্রকল্প। এর মধ্যে, মহেশখালীতে একাধিক বিদ্যুৎ উৎপাদন প্রকল্প, এলএমজি টার্মিনাল স্থাপন, কক্সবাজারকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নিতকরণ ও খুরুশকুলে জলবায়ূ উদ্বাস্তুদের জন্য আশ্রয় প্রকল্প অন্যতম।

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ স্বাধীন হলেও স্বাধীনতা বিরোধীরা দেশের উন্নয়ন কখনো চায়নি। তাই পরাধীনতা বুকে ধারণ করতে পরাজিত শক্তি বঙ্গবন্ধুতে স্বপরিবারে হত্যা করেছে। এর ধারাবাহিকতা বজায় রাখতে তৎপর বিএনপি ও তাদের দোসররা।

কিন্তু বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠন আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে তখনই দেশের উন্নয়ন তরান্বিত হয়। আমরা বুঝি, শিক্ষিত যুব সমাজই সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গড়তে সক্ষম। তাই চিকিৎসা বিদ্যাসহ সব ধরনের শিক্ষা প্রসারে সরকার অগ্রণি ভূমিকা রাখছে।

Check Also

nasim1

১৫ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে আরো ১০ হাজার নার্স নিয়োগ: নাসিম

অনলাইন ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আগামী ১৫ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে আরো ...