Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / Slider / আইসিটি বিভাগ এবার ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড পেল
প্রকাশঃ 16 Nov, 2016, Wednesday 12:44 AM || অনলাইন সংস্করণ
digital-govt-award-02

আইসিটি বিভাগ এবার ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড পেল

ঢাকা: এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অরগানাইজেশন (অ্যাসোসিও) বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে ‘ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড ২০১৬’ এ ভূষিত করেছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় মিয়ানমারের রাজধানী ইয়াংগুনে অনুষ্ঠিত ‘২০১৬ অ্যাসোসিও জেনারেল অ্যাসেম্বলি অ্যান্ড আইসিটি সামিটে’র অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হাতে এ পুরস্কার তুলে দেন অ্যাসোসিও’র সভাপতি বুনরাক সারাগানান্দা (Bunrak Saraggananda)।

অ্যাসোসিও অস্ট্রেলিয়া, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, মায়ানমার, নিউজিল্যান্ড, ফিলিপাইন, সিঙ্গাপুর, কোরিয়া, বাংলাদেশ, ভুটান, কম্বোডিয়া, হংকং, শ্রীলংকা, থাইল্যান্ড, ভিয়েতনামসহ এশিয়া-ওশেনিয়া অঞ্চলের ৩১ দেশের ১০ হাজারেরও অধিক আইসিটি কোম্পানির প্রতিনিধিত্বকারী সংগঠন।

আইসিটি বিভাগের নিরলস কর্মযজ্ঞ এবং সরকারি ব্যবস্থাপনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির লক্ষ্যণীয় প্রয়োগের মাধ্যমে সরকারি সেবা প্রাপ্তিতে আমূল পরিবর্তনে সর্বাত্মক সহযোগিতার স্বীকৃতি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে এ পুরস্কার দেওয়া হয় বলে বাংলানিউজকে জানান আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের।

এ পুরস্কার প্রদানে বাংলাগভনেট ও ইনফো সরকার-২ প্রকল্পের আওতায় দেশের ৫৮টি মন্ত্রণালয়/বিভাগ, ২২২টি অধিদপ্তর/সংস্থাসহ সব জেলা ও উপজেলাকে উচ্চগতির ফাইবার অপটিক ক্যাবল সংযোগের আওতায় আনাসহ ২৫ হাজার ওয়েবসাইটের সমন্বয়ে সরকারি ওয়েব পোর্টালের মাধ্যমে সরকারি সেবার তথ্য প্রদান ইত্যাদি কার্যক্রমকে বিবেচনা করা হয়েছে বলে অ্যাসোসিও’র পক্ষ হতে জানানো হয়।

পুরস্কার গ্রহণের পর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক প্রতিক্রিয়ায় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে ও তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধান ও  নির্দেশনায় ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম যে বিশ্বব্যাপী রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে। এ পুরস্কার তারই স্বীকৃতি। এর ফলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সার্বিক কর্মকাণ্ড আরো বেশি উদ্দীপনা, অনুপ্রেরণা পাবে।

‘বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনকে ‘ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড ২০১৬’ প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সজীব ওয়াজেদ জয় এবং বাংলাদেশের জনগণের পক্ষ থেকে আমি অ্যাসোসিও-কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।’

এর আগে প্রতিমন্ত্রী পলক মিয়ানমারের পরিবহন ও যোগাযোগ মন্ত্রী থান্থ সিন মাউং এর সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

বৈঠকে মিয়ানমারের পরিবহন ও যোগাযোগ মন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সজীব ওয়াজেদের ডিজিটাল বাংলাদেশ উদ্যোগ ও কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন।

তিনি মিয়ানমারের ডিজিটাল কার্যক্রমে বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগাতেও আগ্রহ প্রকাশ করেন। তথ্যপ্রযুক্তি খাতে দ্বিপাক্ষিক সহযোগিতা অব্যাহত রাখতে উভয় পক্ষই নীতিগতভাবেও একটি সমঝোতা স্মারক স্বাক্ষরেও সম্মতি প্রকাশ করেন।

এর আগে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) গৃহীত হওয়ার প্রথম বর্ষপূর্তি উপলক্ষে ১৯ সেপ্টেম্বর ৪টি খ্যাতিমান প্রতিষ্ঠান সম্মিলিতভাবে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার উদ্যোগে অবদানের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড ২০১৬ এ ভূষিত করে।

আন্তর্জাতিক টেলিযোগাযোগ সংস্থা (আইটিইউ) তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন এবং যুতসই ব্যবহারের জন্য প্রধানমন্ত্রীকে ২০১৫ সালে আইসিটি সাসটেইনাবল ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড ২০১৫, ২০১৪ সালে প্রধানমন্ত্রীকে সাউথ-সাউথ কো-অপারেশন ভিশনারি অ্যাওয়ার্ড, ২০১১ সালে মর্যাদাপূর্ণ সাউথ-সাউথ অ্যাওয়ার্ড প্রদান করেন।

এছাড়াও ডব্লিউআইএসটিএ ২০১৪ সালে আইসিটি বিভাগকে গ্লোবাল আইসিটি এক্সিলেন্ট অ্যাওয়ার্ডে ভূষিত করে।

Check Also

dr

শিরোপা জয়ে রাজশাহীর প্রয়োজন ১৬০ রান

র্স্পোর্টস ডেস্ক: বিপিএলের ফাইনালের মহারণে টস হেরে আগে ব্যাট করা ঢাকা ডায়নামাইটস নির্ধারিত ২০ ওভারে ...