Friday , December 9 2016
সদ্য প্রাপ্ত
Home / প্রবাসী সংবাদ / অবশেষে খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার
প্রকাশঃ 08 Oct, 2016, Saturday 5:23 PM || অনলাইন সংস্করণ
migrants

অবশেষে খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

প্রজন্ম ডেস্কঃ দীর্ঘ ৭ বছর পর আগামী এক সপ্তাহের মধ্যে খুলতে যাচ্ছে বহু প্রতিক্ষীত মালয়েশিয়ার শ্রম বাজার। জানা গেছে দুবাই ও রাশিয়ার শ্রমবাজার খোলার আলোচনাও চূড়ান্ত পর্যায়ে। এছাড়া শ্রমবাজার সন্ধানের জন্য সরকার আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠানও নিয়োগ দিচ্ছে।

মধ্যপ্রাচ্যের পর মালয়েশিয়াও বাংলাদেশের জন্য বড় শ্রমবাজার হলেও নানা জটিলতায় ২০০৯ সালের ১০ মার্চে বন্ধ হয়ে যায় সম্ভাবনাময় এ বাজার। এছাড়া কেউ কেউ বিকল্প উপায়ে মালয়েশিয়ায় গিয়ে পড়েছেন বিপাকে। এই সংকট কাটাতে প্রায় সাত বছর পর খুলতে যাচ্ছে মালয়েশিয়ার শ্রম বাজার। কেবল মালয়েশিয়া নয় নতুন নতুন আরো শ্রমবাজার সৃষ্টির উদ্যোগের কথাও জানালেন সচিব। এ লক্ষ্যে নিয়োগ দেওয়া হচ্ছে পরামর্শক প্রতিষ্ঠানও।

জনশক্তি রপ্তানিকারক ও সংশ্লিষ্টরা বলছেন, সরকারের সাথে জনশক্তি ব্যবসায়ীদের দুরত্ব না ঘুচলে এ খাতে গতি ফিরবে না। এবং জনশক্তি রপ্তানি খাতে মন্দা কাটাতে নতুন বাজার খোলার বিকল্প নেই বলেও মনে করেন তারা। কেউ কেউ মনে করেন, সরকারের সঙ্গে জনশক্তি রপ্তানিকারকদের সমন্বয় না থাকায় এ খাতে গতি আসছে না।

Check Also

libiya_bd

লিবিয়ায় পাচার হওয়া ৬৫ বাংলাদেশি উদ্ধার

আন্তর্জাতিক ডেস্কঃ পাচার হওয়া ৬৫ বাংলাদেশি লিবিয়ায় উদ্ধার ছবিতে প্রদর্শিত চার ব্যক্তি লিবিয়ায় অবৈধভাবে মানবপাচারকারী ...