Saturday , December 10 2016
সদ্য প্রাপ্ত
Home / জাতীয় / অনিয়মের অভিযোগ এনে হল প্রভোস্টের পদত্যাগের দাবি জাবি শিক্ষার্থীদের
প্রকাশঃ 26 Sep, 2016, Monday 8:28 PM || অনলাইন সংস্করণ
jb1

অনিয়মের অভিযোগ এনে হল প্রভোস্টের পদত্যাগের দাবি জাবি শিক্ষার্থীদের

আরিফুল ইসলাম আরিফ,জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রীতিলতা হলের প্রভোস্ট অধ্যাপক ড. কৌশিক সাহার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলে তার পদত্যাগের দাবি করেছেন হলটির আবাসিক শিক্ষার্থীরা। আসন বন্টনের ক্ষেত্রে প্রচলিত নিয়ম অনুসরণ না করে অপেক্ষাকৃত জুনিয়র শিক্ষার্থীদের কক্ষ বন্টনের অভিযোগ তুলে তারা এ দাবি করেছেন।
সোমবার বেলা ১১টার দিকে প্রীতিলতা হলের আবাসিক শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের নিকট স্মারকলিপি প্রদানের মাধ্যমে এ দাবি করেন।
শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, কক্ষ বরাদ্দে অনিয়মের প্রতিবাদ করায় এক আবাসিক ছাত্রীর কক্ষ ২১ দিন ধরে তালাবদ্ধ করে রেখেছে হল প্রশাসন। প্রয়োজনীয় জামা-কাপড় এবং বইপত্রসহ রুমটি তালাবদ্ধ করে রাখায় মানবেতর জীবনযাপনে রবিবার রাতে শারীরিক এবং মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েন ওই শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যায়ন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী।
ভুক্তভোগী ওই শিক্ষার্থী জানান, ২০১৫ সালের ৩১ ডিসেম্বর হলের এক কক্ষ বিশিষ্ট ৪২৩ নং রুমটির জন্য আবেদন করেন তিনি। এসময় তৎকালীন প্রভোস্ট অধ্যাপক লুৎফর রহমান কক্ষটি ফাঁকা হলে তাকে দেওয়া হবে বলে আশ্বাস দেন। প্রশাসনিক নিয়মানুযায়ী ফাঁকা থাকা সাপেক্ষে পছন্দের রুম পাওয়ার ক্ষেত্রে জ্যেষ্ঠ্যতা, উপস্থিতি এবং পরীক্ষার ফলাফলকে বিবেচনা করা হয়। অথচ নিয়ম ভঙ্গ করে গত জুলাইয়ে চতুর্থ বর্ষের এক শিক্ষার্থীকে রুমটি বরাদ্দ দেওয়া হয়। জেষ্ঠ্যতার দিকে থেকে অযোগ্যতা ছাড়াও এই শিক্ষার্থী হলে নিয়মিত থাকেন না বলে একাধিক সূত্রে জানা গেছে।
হলের একাধিক শিক্ষার্থী জানান, গত ৪ সেপ্টেম্বর বিষয়টি নিয়ে মাস্টার্সের সকল শিক্ষার্থী হল প্রভোস্টের সাথে দেখা করতে যান। সেসময় হল প্রভোস্ট তাদের সাথে রূঢ় আচরণ করেন বলে শিক্ষার্থীরা অভিযোগ করেন।
এদিকে অভিযোগ উঠেছে, হল সুপার রোকেয়া বেগমের সাথে বরাদ্দ পাওয়া ওই শিক্ষার্থীর পূর্ব পরিচিতি থাকায় এ রুমটি তাকে দেওয়া হয়েছে।
অনিয়মের অভিযোগ অস্বীকার করে ড. কৌশিক সাহা বলেন, ‘আমি বর্তমানে ছুটিতে আছি। তবে আমার বিরুদ্ধে যে অভিযোগগুলোর কথা বলা হচ্ছে তা সত্য নয়। আসন বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে এমন কোনো অনিয়মের ঘটনা ঘটেনি’।

Check Also

shakhasina

নারীদের অধিকার আদায় করে এগিয়ে যেতে হবে: প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘নারীদের অধিকার আদায় করে নিয়ে এগিয়ে যেতে হবে। আরো ...