ঢাকাঃ সকালটা শুরুর জন্য এক কাপ চায়ের সঙ্গে দিনের পত্রিকায় অভ্যস্ত হলেও অনলাইন সংবাদ মাধ্যমেই ভবিষ্যৎ দেখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় প্রেসক্লাবে বহুতল বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্স উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেছেন, দেশে অনলাইন গণমাধ্যমের সংখ্যা বাড়ছে এবং পত্রিকার গুরুত্ব কমে যাচ্ছে।

তিনি বলেন, নতুন প্রজন্ম এখন সকাল বেলা ল্যাপটপ নিয়ে বসলেই বিশ্বের সব খবর পেয়ে যায়।

তবে, তিনি একথাও উল্লেখ করেন: আমরা পুরনো যুগের মানুষ তাই পত্রিকা পড়ি। রোজ সকালে পত্রিকা এবং এককাপ চা ছাড়া আমাদের চলে না।

অনলাইন সংবাদমাধ্যম জনপ্রিয় হওয়ার এ সময়ে বাংলাদেশে কতো মানুষ অনলাইনে সংবাদ পড়েন তা নিয়ে সঠিক কোন গবেষণা নেই। তবে, পত্রিকাগুলোর সার্কুলেশনের চেয়ে অনলাইন পাঠক কয়েকগুণ।

পশ্চিমা বিশ্বে অনেক আগেই কাগজের পত্রিকাকে ছাড়িয়ে গেছে অনলাইন গণমাধ্যম।

গবেষণা বলছে, আজ থেকে বিশ বছর আগে যুক্তরাষ্ট্রের মাত্র ১২ শতাংশ পূর্ণবয়স্ক ব্যক্তি অনলাইনে সংবাদ পড়তেন। আর বর্তমানে সংখ্যাটি বেড়ে ৮১ শতাংশে দাঁড়িয়েছে।

যুক্তরাষ্ট্রে প্রতি ১০ জনে প্রায় ৬ জন, অর্থাৎ ৬২ শতাংশ সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে খবর সংগ্রহ করেন। ১৮ থেকে ২৯ বছর বয়সীদের জন্য এটি বেড়ে দাঁড়ায় ৮৪ শতাংশে। এছাড়াও যুক্তরাষ্ট্রের জনগোষ্ঠীর বেশিরভাগ (৭২%) মোবাইল ডিভাইস থেকে সংবাদ পড়েন। বাংলাদেশের চিত্রটাও একই রকম।